রাশিয়ার কাছ থেকে ৩৩ টি যুদ্ধবিমান কিনছে ভারত

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের উপস্থিতিতে প্রতিরক্ষা ক্রয় পর্ষদের একটি বৈঠকে ৩৩টি নতুন রুশ যুদ্ধবিমান কেনার প্রস্তাব অনুমোদিত হয়েছে।

Written by SNS New Delhi | July 3, 2020 1:36 pm

মিগ-২৯ (Image: Twitter/@defenseworld)

বায়ুসেনার শক্তিবৃদ্ধির দিকে নজর দিল কেন্দ্র। বৃহস্পতিবার প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের উপস্থিতিতে প্রতিরক্ষা ক্রয় পর্ষদের একটি বৈঠকে ৩৩টি নতুন রুশ যুদ্ধবিমান কেনার প্রস্তাব অনুমোদিত হয়েছে। এর মধ্যে সুখোই ৩০, এমকেআই মাল্টি রোল এয়ার সুপিরিওরিটি ফাইটার জেট ১২টি এবং মিগ-২৯ যুদ্ধবিমান ২১টি কেনা হচ্ছে।

ভারতীয় বায়ুসেনার মিগ-২৯ যুদ্ধবিমান ১৯টি আধুনিকীকরণেরও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রতিরক্ষা মন্ত্রকের তরফে এখবর জানা গিয়েছে। এছাড়া ভারতীয় প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থার থেকে ২৪৮টি ‘অস্ত্র মিসাইল’ কেনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ৩০০ কিলোমিটার দূরত্ব পর্যন্ত এয়ার টু এয়ার ক্ষেপণাস্ত্রটি সেন্সারের সাহায্যে বাইরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।

এদিন বৈঠকে ভারতীয় নৌবাহিনীর জন্য ১০০০ কিলোমিটার দূরত্বের ‘ক্রুজ’ ক্ষেপণাস্ত্র তৈরির ছাড়পত্র পেয়েছে। প্রতিরক্ষা মন্ত্রকের বিবৃতিতে জানা যাচ্ছে, যুদ্ধবিমান প্রকল্পে আনুমানিক ব্যয় ১৮,১৪৮ কোটি টাকা। রাশিয়া থেকে যে ২১টি মিগ-২৯ কেনা হচ্ছে এবং ভারতীয় বায়ুসেনার ৫৯টির আধুনিকীকরণের আনুমানিক খরচ ৭,৪১৮ কোটি টাকা।

রাশিয়ার প্রযুক্তিগত সহায়তায় ১২টি সুখোই-৩০ এমকেআই বানাবে বেঙ্গালুরুর রাষ্ট্রায়ত্ত সংস্থা হিন্দুস্তান অ্যারোনোটিস লিমিটেড (হাল)। এই প্রকল্পে ব্যয় হচ্ছে ১০,৭৩০ কোটি টাকা। এছাড়া আরও অনেক প্রস্তাব ছাড়পত্র পেয়েছে ডিএসিএর বৈঠকে। সব মিলিয়ে ৩৮,৯০০ কোটি টাকার সমরাস্ত্র ক্রয় এবং উৎপাদনের প্রভাব এদিন অনুমোদিত হয়েছে। ডিআরডিও সহ বিভিন্ন ভারতীয় সংস্থা বরাত পাচ্ছে ৩১,১৩০ কোটি টাকা।