সংসদে জানালেন রাজনাথ সিং, সেনা চপার দুর্ঘটনায় ত্রিস্তরীয় তদন্তের নির্দেশ

এমআই-১৭ চপার দুর্ঘটনা নিয়ে রাজনাথ সিং বলেন, চপার দুর্ঘটনায় ১৪ জনের মধ্যে সস্ত্রীক চিফ অফ ডিফেন্স স্টাফ সহ ১৩ জনের মৃত্যু হয়েছে। যা দুর্ভাগ্যজনক।

Written by SNS Delhi | December 10, 2021 4:15 pm

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। (File Photo: Twitter/@rajnathsingh)

কুন্নুরে সেনা চপার দুর্ঘটনা ও তাতে সস্ত্রীক দেশের প্রথম সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াতসহ ১৩ জনের মৃত্যু নিয়ে সংসদের উভয়কক্ষে বিবৃতি দিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। দুর্ঘটনার কারণ খতিয়ে দেখতে ভারতীয় বায়ুসেনার তরফে ত্রিস্তরীয় তদন্ত হবে বলে ঘোষণা করেন রাজনাথ সিং।

প্রাণ বাঁচানোর চেষ্টা চলছে একমাত্র জীবিত ক্যাপ্টেনের, লোকসভায় জানালেন প্রতিরক্ষামন্ত্রী। বৃহস্পতিবার অধিবেশনের শুরুতেই লোকসভায় গোটা ঘটনাটির বর্ণনা দেন রাজনাথ সিং বলেন, এমআই-১৭ চপার দুর্ঘটনা নিয়ে রাজনাথ সিং বলেন, চপার দুর্ঘটনায় ১৪ জনের মধ্যে সস্ত্রীক চিফ অফ ডিফেন্স স্টাফ সহ ১৩ জনের মৃত্যু হয়েছে। যা দুর্ভাগ্যজনক।

সেনা হাসপাতালে চিকিৎসা চলছে দুর্ঘটনায় একমাত্র জীবিত গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিংহের। লাইফ সাপোর্টে রয়েছেন তিনি। দ্রুত তার আরোগ্য কামনা করছি প্রয়োজনে অন্য হাসপাতালে তার চিকিৎসা হবে। নিহতদের দেহ বৃহস্পতিবার সন্ধের মধ্যে বায়ুসেনার বিমানে দিল্লিতে আনা হবে।

তারপর রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য পালিত হবে। প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন চপার দুর্ঘটনার সত্য উদঘাটনে ভারতীয় বায়ুসেনার তরফে ত্রিস্তরীয় যে তদন্ত হবে তার নেতৃত্বে থাকবেন এয়ার মার্শাল মানবেন্দ্র সিং। এদিন পরে রাজ্যসভাতেও একই ইস্যুতে বিবৃতি দিয়েছেন রাজনাথ সিং।

বৃহস্পতিবার সংসদের অধিবেশনের শুরুতেই চপার ক্র্যাশে মৃতদের স্মৃতির উদ্দেশে শোকজ্ঞাপন করে দু’মিনিটের নীরবতা পালন করা হয়। এদিন সংসদে দলের উচ্চপদস্থ নেতাদের সঙ্গে বৈঠকে বসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

সেই বৈঠকে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ প্রহ্লাদ যোশী, অনুরাগ ঠাকুর প্রমুখ।

এদিকে বুধবারই তদন্তকারী দল কুন্নুরে পৌছে গিয়েছিলেন। বৃহস্পতিবার দুপুরে ঘটনাস্থল থেকে উদ্ধার হয়েছে দুর্ঘটনাগ্রস্ত এমআই-১৭ চপারের ব্ল্যাক বক্স। কীভাবে দুর্ঘটনা ঘটল, শেষ মুহূর্ত পর্যন্ত পাইলটের সঙ্গে কার কথা হয়েছে সবকিছুর তথ্য মিলবে এই ব্ল্যাক বক্স থেকে।

দুর্ঘটনাগ্রস্ত হেলিকপ্টারটির ফ্লাইট ডেটা রেকর্ডার খুঁজে পাওয়া গিয়েছে বলে সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর। বিশেষজ্ঞদের রেকর্ডার থেকে গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যাবে। যার ফলে দুর্ঘটনার কারণ খুঁজে বের করা সহজ হবে।

একইসঙ্গে, সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াত -সহ নিহতদের সম্মানে আজ সংসদে সমস্ত বিক্ষোভ কর্মসূচী স্থগিত করার কথা ঘোষণা করেছে বিরোধী রাজনৈতিক দলগুলি। পরবর্তী সিডিএস কে হবে, তা নিয়ে বৃহস্পতিবারই বৈঠকে বসেছে কেন্দ্র।

ফোট উইলিয়ামের সামনে বিপিন-স্মরণে। (Photo: দিলীপ দত্ত)