আইসিএসই-আইএসসি উভয় পরীক্ষাতেই পাশের হারে ছেলেদের তুলনায় এগিয়ে মেয়েরা  

Written by SNS May 6, 2024 5:39 pm

দিল্লি, ৬ মে –  প্রকাশিত হয়েছে আইসিএসই-আইএসসি পরীক্ষার ফলাফল।  দশম শ্রেণি অর্থাৎআইসিএসই-তে পাশের হার ৯৯.৪৭ শতাংশ। আইএসসি-তে পাশের হার ৯৮.১৯ শতাংশ। সোমবার সকাল ১১টায় বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে ফলাফল ঘোষণা করা হয়। বোর্ডের উভয় পরীক্ষার ক্ষেত্রেই পাশের হারে ছেলেদের টেক্কা দিয়েছে মেয়েরা। সার্বিকভাবে গত বছরের তুলনায় পাশের হারও বেড়েছে বলে জানিয়েছে বোর্ড। 

সিআইএসসিই-র বোর্ড পরীক্ষায় মেয়েরা ছেলেদের পিছনে ফেলে দিয়েছে।  ৯৯.৪৭ শতাংশ পরীক্ষার্থী পাশ করেছেন। ২০২৩ সালে দশম শ্রেণিতে পাশের হার ছিল ৯৮.৯৪ শতাংশ।সিআইএসসিই-র মুখ্য কার্যনির্বাহী আধিকারিক জোসেফ ইমানুয়েল জানেন, দশম শ্রেণিতে ছেলেদের পাশের হার ৯৯.৩১ শতাংশ, মেয়েদের পাশের হার ৯৯.৬৫ শতাংশ। অন্যদিকে দ্বাদশ শ্রেণিতে পাশের হার ৯৮.১৯ শতাংশ। ছেলেরা দ্বাদশ শ্রেণিতে ৯৭.৫৩ শতাংশ পাশ করেছে, মেয়েদের পাশের হার ৯৮.৯২ শতাংশ। গত বছর দ্বাদশ শ্রেণির পাশের হার ছিল ৯৬.৯৩ শতাংশ।

চলতি বছর আইসিএসই দশম শ্রেণিতে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২,৪৩,৬১৭ জন। তার মধ্যে ২,৪২,৩২৮ জন পাশ করেছে। দ্বাদশের মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৯৯,৯০১ জন। পাশ করেছে ৯৮,০৮৮ জন। দুই পরীক্ষাতেই মেয়েদের থেকে ছেলেদের সংখ্যা বেশি ছিল। তবে পাশের হারে তার প্রভাব পড়তে দেয়নি মেয়েরা। 

পশ্চিমবঙ্গেরও পাশের হার আগের থেকে বেড়েছে। চলতি বছর আইসিএসই দশম শ্রেণিতে পাশের হার ৯৯.২২ শতাংশ। দ্বাদশ শ্রেণিতে ৯৭.৮০ শতাংশ। 

বোর্ডের তরফে আগেই জানিয়ে দেওয়া হয় যেসব পরীক্ষার্থী নম্বর পুনর্বিবেচনার জন্য আবার পরীক্ষায় বসতে চায় তারা সর্বোচ্চ যে কোনও দুটি বিষয়ে পরীক্ষা দিয়ে পারবে।  চলতি বছর জুলাই মাসে ওই পরীক্ষা নেওয়া হবে। ১০ মে পর্যন্ত সেই আবেদন জমা নেবে বোর্ড। এই পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য http://cisce.org ওয়েবসাইটে আপলোড করা হবে।   

পাশাপাশি বোর্ড আধিকারিক জোসেফ ইমানুয়েল জানিয়েছেন, ২০২৪ সাল থেকে কম্পার্টমেন্ট পাওয়া বিষয়গুলির উপর আর কোনও পরীক্ষা নেবে না বোর্ড। বোর্ডের দুই পরীক্ষার ক্ষেত্রেই এই নিয়ম প্রযোজ্য।