শ্রমিকরা ভিন রাজ্যে আটকে থাকলে জনপ্রিয়তা কমতে পারে বিজেপির, মােদিকে বােঝালেন নেতারা, তারপরেই ছাড়

বুধবারই কয়েকটি নির্দিষ্ট শর্তসাপেক্ষে লকডাউনে আটকে পড়া ভিন রাজ্যের শ্রমিকদের বাড়ি ফেরার অনুমতি দিয়েছে কেন্দ্রীয় সরকার। একটি সূত্রের খবর, এর পিছনে আছে রাজনৈতিক কারণ।

Written by SNS New Delhi | May 1, 2020 4:34 pm

প্রতিকি ছবি (File Photo by Sanjay KANOJIA / AFP)

বুধবারই কয়েকটি নির্দিষ্ট শর্তসাপেক্ষে লকডাউনে আটকে পড়া ভিন রাজ্যের শ্রমিকদের বাড়ি ফেরার অনুমতি দিয়েছে কেন্দ্রীয় সরকার। একটি সূত্রের খবর, এর পিছনে আছে রাজনৈতিক কারণ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি কয়েকদিন আগে বিজেপির সভাপতি জে পি নাড্ডা ও অপর কয়েকজন নেতার সঙ্গে বৈঠকে বসেন।

তাঁরা মােদি’কে বলেন, লকডাউনে নানা রাজ্যে আটকে থাকা পরিযায়ী শ্রমিকরা অত্যন্ত দুর্দশার মধ্যে রয়েছেন। এই পরিস্থিতি চলতে থাকলে বিজেপি রাজনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে। এরপরেই মােদি ভিন রাজ্যে আটকে থাকা শ্রমিক, ছাত্র এবং পর্যটকদের ফেরানাের উদ্যোগ নেন।

সরকার নির্দেশ দিয়েছে, ভিন রাজ্যে আটকে পড়া লােকজনকে ফেরানাের জন্য প্রতিটি রাজ্যকে নােডাল অথরিটি তৈরি করতে হবে। সেই অথরিটি সিদ্ধান্ত নেবে, কীভাবে পরিযায়ী শ্রমিকদের ফেরানাে যায়। যাঁদের শরীরে করােনা সংক্রমণ নেই, কেবল তারাই ফিরতে পারবেন। যে বাসে চড়ে তাঁর ফিরবেন, তা স্যানিটাইজ করতে হবে।

কোভিড মহামারী ঠেকাতে গত পাঁচ সপ্তাহ ধরে দেশে চলছে লকডাউন। দেশের নানা প্রান্তে হাজার হাজার ভিন রাজ্য থেকে যাওয়া শ্রমিক আটকে পড়েছে। অনেকের রােজগার বন্ধ হয়ে গিয়েছে। খাবার ও বাসস্থানও অনিশ্চিত। অনেকে দীর্ঘ পথ হেঁটে বাড়ি ফিরেছেন।

বুধবার বিজেপির বৈঠকে কেন্দ্রীয় মন্ত্রীরা উপস্থিত ছিলেন। তাঁরা পরিযায়ী শ্রমিকদের সম্পর্কে মােদিকে বিতারিত রিপাের্ট দেন। তার পরে প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ আটকে পড়া লােকজনকে ফেরানাের বিষয়টি বিবেচনা করেন।

গত সপ্তাহে উত্তরপ্রদেশ সরকার হরিয়ানা থেকে হাজার পরিযায়ী শ্রমিককে ফিরিয়ে এনেছে। তার আগে কংগ্রেস নেতা রাহুল গান্ধি বলেছিলেন, পরিযায়ী শ্রমিকদের রক্ষা করার জন্য নির্দিষ্ট ব্যবস্থা নিতে হবে। অভিযােগ উঠেছিল, সরকার ভিন রাজ্যে যাওয়া শ্রমিকদের কথা না ভেবেই তাড়াহুড়াে করে লকডাউন ঘােষণা করেছে।