টিকার অপচয় হলে কোপ পড়বে রাজ্যের বরাদ্দে, নতুন নির্দেশিকা কেন্দ্রের

নির্দেশিকায় বলা হয়েছে, আগামী ২১ জুন থেকে টিকা বরাদ্দ হবে জনসংখ্যা, রােগের সংক্রমণ এবং টিকাকরণের অগ্রগতির ভিত্তিতে।

Written by SNS New Delhi | June 9, 2021 8:52 pm

প্রতীকী ছবি (File Photo: iStock)

করােনা টিকা নীতিতে রদবদল ঘটাল কেন্দ্র। মঙ্গলবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের নিয়ন্ত্রণাধীন জাতীয় কোভিড টিকাকরণ কর্মসূচি সংক্রান্ত টাস্ক ফোর্সের তরফে একটি নির্দেশিকা প্রকাশ করা হয়। 

সেই নির্দেশিকায় বলা হয়েছে, আগামী ২১ জুন থেকে টিকা বরাদ্দ হবে জনসংখ্যা, রােগের সংক্রমণ এবং টিকাকরণের অগ্রগতির ভিত্তিতে। টিকার অপচয় হলে বরাদ্দের ক্ষেত্রে নেতিবাচক প্রভাব পড়বে। 

সােমবার সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি জানিয়েছিলেন, আগামী ২১ জুন থেকে ১৮ উর্ধ্বদের জন্য রাজ্যগুলি এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে ক্লিামূল্যে টিকা দেওয়া হবে। প্রধানমন্ত্রীর এই ঘােষণার ভিত্তিতে টিকাকরণ সম্পর্কিত নীতিতে সংশােধনের কথাও বলা হয়েছে। 

এই বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, বিশেষজ্ঞদের সুপারিশ মেনে স্বাস্থ্যকর্মী এবং সংশ্লিষ্ট পেশাদারদের সাহায্যে করােনা প্রতিরােধে বিভিন্ন রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে টিকাকরণ কর্মসুচি এগিয়ে নিয়ে যাওয়া। 

২১ জুন ও পরবর্তী পর্যায়ে টিকাকরণের ক্ষেত্রে একটি সুসংহত ‘অ্যাকশন প্ল্যান’ তৈরি করা হবে। প্রথম তিন মাসে দেশজুড়ে ৪৪ লক্ষ টিকা যথাযথ রক্ষণাবেক্ষণের অভাবে নষ্ট হয়েছে বলে কেন্দ্র স্বীকার করেছে। তথ্যের অধিকার আইনে এই তথ্য জানিয়েছে কেন্দ্র।