আমি অর্থমন্ত্রী হতে পারব না, টুইট করে জানালেন জেটলি

লােকসভা ভােটে এনডিএর বিপুল জয়ের পরে নানা মহলে প্রশ্ন উঠেছিল, অরুণ জেটলি কি ফের অর্থমন্ত্রী হচ্ছেন? বুধবার দুপুরে টুইট করে জেটলি নিজেই সব জল্পনার অবসান ঘটালেন।

Written by SNS New Delhi | May 30, 2019 12:57 pm

অরুণ জেটলি (Photo: IANS)

লােকসভা ভােটে এনডিএর বিপুল জয়ের পরে নানা মহলে প্রশ্ন উঠেছিল, অরুণ জেটলি কি ফের অর্থমন্ত্রী হচ্ছেন?

তিনি গত কয়েক মাস ধরে গুরুতর অসুস্থ। ক’দিন আগে অবশ্য তাঁকে অর্থমন্ত্রকের অফিসারদের সঙ্গে মিটিং করতে দেখা গিয়েছিল। বুধবার দুপুরে টুইট করে জেটলি নিজেই সব জল্পনার অবসান ঘটালেন। তিনি জানিয়ে দিলেন, আমি মন্ত্রী হচ্ছি না। চিকিৎসার জন্য তাঁকে আরও সময় দিতে হবে। তাই আমি মন্ত্রীর দায়িত্ব পালন করতে পারব না।

জেটলি প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদিকে চিঠি দিয়ে বলেছেন, স্বাস্থ্যের কারণে নতুন এনডিএ সরকারে থাকতে পারবেন না। চিঠিটি তিনি টুইটারে পােস্ট করেছেন। চিঠিতে লেখা হয়েছে, গত পাঁচ বছর আমি আপনার সরকারে বিশেষ দায়িত্বে ছিলাম। এটা আমার পক্ষে অত্যন্ত সম্মানের বিষয়। এনডিএ আমাকে আগেও সরকারে ও দলে নানা গুরুত্বপূর্ণ পদ দিয়েছে। সেজন্য আমি কৃতজ্ঞ। এর চেয়ে বেশি কিছু আমি চাইতে পারি না।

এরপরেই প্রাক্তন অর্থমন্ত্রী তাঁর অসুস্থতার কথা জানিয়েছেন। তিনি লিখেছেন, গত ১৮ মাস ধরে আমি গুরুতর অসুস্থ। চিকিৎসকরা আমাকে অনেকাংশে সুস্থ করে তুলেছেন। লােকসভা ভােটের প্রচার শেষ হলে আপনি যখন কেদারনাথের উদ্দেশে রওনা হন, আমি আপনার সঙ্গে দেখা করেছিলাম। আপনাকে মৌখিকভাবে জানিয়েছিলাম, ভােটের প্রচারের সময় দল আমাকে যে দায়িত্ব দিয়েছিল, আমি তা পালন করেছি। কিন্তু আগামী কয়েকদিন আমাকে কোনও দায়িত্ব না দিলে ভালাে হয়। তাহলে আমি নিজের চিকিৎসার দিকে আরও নজর দিতে পারব।

মােদির প্রশংসা করে জেটলি লিখেছেন, আপনার নেতৃত্বে বিজেপি ও এনডিএ বিপুলভাবে জয়ী হয়েছে। আগামীকাল নতুন সরকার শপথ নেবে। এরপর প্রাক্তন মন্ত্রী লিখেছেন, আমি আগে মােখিকভাবে আপনাকে যে অনুরােধ করেছিলাম, এখন লিখিতভাবে সেই কথাটিই জানাচ্ছি। চিকিৎসার জন্য আমাকে প্রয়ােজনীয় সময় দেওয়া হােক। আমি এখনকার মতাে নতুন সরকারে কোনও দায়িত্ব নিতে পারছি না। শেষে জেটলি লিখেছেন আমি সরকারে না থাকলেও বাইরে থেকে সরকার ও দলকে সাহায্য করতেই পারি। কারণ আগামী দিনে আমার হাতে যথেষ্ট সময় থাকবে।

বৃহস্পতিবার শপথ নেবেন মােদি। তাঁর সঙ্গে আরও কয়েকজন মন্ত্রী শপথ নেবেন বলে জানা গিয়েছে। জেটলি যে মন্ত্রী হচ্ছেন না, তা বুধবার জানা গেল। কিন্তু তাঁর জায়গায় কে অর্থমন্ত্রকের দায়িত্ব সামলাবেন এখনও জানা যায়নি।

পড়ুন । অর্থমন্ত্রকের দিকে নজর অমিত শাহর