হিন্দু বিধবারা সম্পত্তি দিতে পারেন বাপের বাড়ির আত্মীয়কেও

বাপের বাড়ির আত্মীয়ও উত্তরাধিকারী। স্বামীহারা হিন্দু বিধবারা চাইলে তাদেরও নিজের সম্পত্তির ভাগ দিতে পারেন। এমনটাই জানিয়েছে দেশের শীর্ষ আদালত।

Written by SNS New Delhi | February 28, 2021 2:15 pm

সুপ্রীম কোর্ট (File Photo: iStock)

বাপের বাড়ির আত্মীয়ও উত্তরাধিকারী। স্বামীহারা হিন্দু বিধবারা চাইলে তাদেরও নিজের সম্পত্তির ভাগ দিতে পারেন। এমনটাই জানিয়েছে দেশের শীর্ষ আদালত। গুরগাঁওয়ের এক হিন্দু বিধবার দায়ের করা মামলায় এই রায় দিয়েছে সুপ্রিম কোর্ট। 

শের সিং মারা গিয়েছিলেন ১৯৫৩ সালে। ওই দম্পতি ছিলেন নিঃসন্তান। ১৯৫৬ সালের হিন্দু উত্তরাধিকার আইন অনুযায়ী স্বামীর সম্পত্তির অর্ধেকের উত্তরাধিকারী হয়েছিলেন স্ত্রী জগনাে। কোনও সন্তান না থাকায় নিজের ভাইপােদের সেই সম্পত্তি পারিবারিক সমঝােতার মাধ্যমে দান করেছিলেন তিনি।

কিন্তু জানাের স্বামীর ভাইয়ের উত্তরাধিকারীরা এর চ্যালেঞ্জ করে আদালতে মামলা করেন। সেই মামলাতেই সুপ্রিম কোর্টের বিচারপতি অশােক ভূষণ ও বিচারপতি আর সুভাষ রেড্ডির বেঞ্চ জানিয়েছে হিন্দু উত্তরাধিকার আইনের ১৫ (১)(ডি) ধারা অনুযায়ী বাপের বাড়ির সদস্যরাও সম্পত্তির উত্তরাধিকারী হতে পারেন। পরিবার শব্দটিকে এখানে বৃহত্তর অর্থে বিচার করা হয়েছে। এই মামলার প্রতিটি ক্ষেত্রে বিচার্য বিষয় ছিল পারিবারিক সমঝােতার বিষয়টি।

আবেদনকারীদের আইনজীবী জানিয়েছিলেন, যারা সম্পত্তির উত্তরাধিকার পেয়েছেন তারা নেহাতই তাদের পরিবারের কাছে আগন্তুক। কিন্তু সুপ্রিম কোর্ট জানিয়ে দেয়, এ ক্ষেত্রে উত্তরাধিকারীদের আগন্তুক হিসাবে গণ্য করা যাবে। পরিবার বলতে কী বােঝায় তা এক্ষেত্রে গুরুত্ব দিয়ে বিচার করা হয়েছে।