চাকরি, শিক্ষায় পিছিয়ে পড়াদের সংরক্ষণ বেড়ে ৭৭ শতাংশের ঘোষণা সরেন সরকারের 

Written by SNS September 15, 2022 4:14 pm

রাঁচি, ১৫ সেপ্টেম্বর– ঝাড়খণ্ডে বড় সিদ্ধান্ত হেমন্ত সরেন সরকারের। সরকারি চাকরি-শিক্ষায় তফসিলি জাতি, উপজাতি এবং ওবিসিদের জন্য সংরক্ষণের সীমা ৫০ শতাংশ থেকে বৃদ্ধি করে ৭৭ শতাংশ করার সিদ্ধান্ত নিল। মন্ত্রিসভার এই সিদ্ধান্ত এরপর বিধানসভায় বিল পাশ করিয়ে আইনি সম্মতির জন্য কেন্দ্রীয় সরকারের কাছে পাঠানো হবে। কারণ, এই সংরক্ষণের জন্য রাষ্ট্রপতির সম্মতি প্রয়োজন।

যদিও সরকারি সিদ্ধান্ত নিয়ে ইতিমধ্যেই বিতর্কের দানা বেঁধেছে। সরেন সরকার সুপ্রিম কোর্টের রায়ের অবহেলা করছেন বলেই মত বিশেষজ্ঞ মহলের। কারণ, দেশের সর্বোচ্চ আদালতের রায় হল, কোনওভাবেই সংরক্ষণের মাত্রা ৫০ শতাংশের বেশি হবে না।

গতকাল ঝাড়খণ্ড মন্ত্রিসভা সিদ্ধান্ত করে তফসিলি জাতির জন্য সংরক্ষণের পরিমাণ হবে ১২ শতাংশ। তফসিলি জনজাতি বা আদিবাসীদের জন্য এর পরিমাণ হবে ২৭ শতাংশ। এছাড়া, ওবিসি – ১ এর ১৫ শতাংশ এবং বি – র জন্য ১২ শতাংশ পদ ও আসন সংরক্ষিত হবে। এছাড়া সাধারণ বর্গের অর্থনৈতিকভাবে পিছিয়ে থাকা অংশের জন্য সংরক্ষণের পরিমাণ হবে ১০ শতাংশ।

এখন এই সব ক্ষেত্রে সংরক্ষণের পরিমাণ বর্ধিত পরিমাণের অর্ধেকের কিছু বেশি। নতুন সিদ্ধান্ত বলবৎ হলে, সরকারি চাকরি ও শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির ক্ষেত্রে প্রতি একশো আসনে ৭৭ জন পশ্চাৎপদ শ্রেণির মানুষ সুযোগ পাবেন।

রাজনৈতিক মহলের অভিমত, দলিত ও জনজাতিদের মধ্যে বিজেপির ক্রমবর্ধমান সক্রিয়তার মোকাবিলায় এই সিদ্বান্ত নিল হেমন্ত সরকার। এখন দেখার কেন্দ্রের বিজেপি সরকার এবং সুপ্রিম কোর্ট এই সিদ্ধান্তে সিলমোহর দেয় কিনা।