দেশের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে শঙ্কা প্রকাশ রাজ্যপালের

বর্তমানে ও আগামীতে দেশের রাজনৈতিক পরিস্থিতি খুবই শঙ্কাজনক। রাজনৈতিক নেতারা সেভাবে কোনওরকম ভূমিকাই গ্রহণ করছেন না বলে মন্তব্য করলেন রাজপাল্য জগদীপ ধনকড়।

Written by SNS New Delhi | February 10, 2020 2:04 pm

রাজ্যসভার সাংসদ (উড়িষ্যার) ভর্তহরি মেহতাব। (Photo: IANS/LSTV Grab)

বর্তমানে ও আগামীতে দেশের রাজনৈতিক পরিস্থিতি খুবই শঙ্কাজনক। রাজনৈতিক নেতারা সেভাবে কোনওরকম ভূমিকাই গ্রহণ করছেন না বলে মন্তব্য করলেন রাজ্যের রাজপাল্য জগদীপ ধনকড়। তিনি আরও বলেন, ‘দেশ এখন কঠিন পরিস্থিতির সম্মুখীন হয়েছে। দেশের সর্বত্র হিংসাত্মক ঘটনা চোখে পড়ছে। সাংবিধানিক মান্যতা দেওয়া প্রয়ােজন। বিভিন্ন রাজনৈতিক বক্তব্য পেশ করে গণতন্ত্র বিপর্যস্ত করে তােলা হচ্ছে।’

রবিবার উৎকল কেশরী তথা স্বাধীনতা সংগ্রামী ও উড়িষ্যার প্রাক্তণ রাজ্যপাল ও মুখ্যমন্ত্রী ডঃ হরেকৃষ্ণ মেহতাবের ১২০তম জন্মবার্ষিকী উপলক্ষে কলামন্দিরে আয়ােজিত এক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের ফাস্ট লেডি সুদেশ ধনকড়, ডঃ হরেকৃষ্ণ মেহতাবের পুত্র তথা রাজ্যসভার সাংসদ (উড়িষ্যার) ভর্তহরি মেহতাব, উড়িষ্যার কয়লা ও ইস্পাতমন্ত্রী প্রফুল্ল কুমার মল্লিক, রাজ্যসভার সাংসদ প্রসূণ আচার্য্য ও কলকাতায় প্রবাসী ওডিশা মঞ্চের চেয়ারম্যান আর এন মহাপাত্র-সহ অন্যান্যরা। এদিন ডঃ হরেকৃষ্ণ মেহতাবের ওপর একটি তথ্যচিত্রও দেখানাে হয় এবং তাঁর ওপরে একটি বই ও ক্যালেন্ডারও প্রকাশ করেন রাজ্যপাল।

স্বাধীনতা সংগ্রামীর জন্মবার্ষিকী উপলক্ষে তাঁর কর্মকান্ড স্মরণ করেন। এমনকী দেশের পরিস্থিতি প্রসঙ্গে রাজ্যপাল ক্ষোভের সুরে বলেন, ‘বর্তমানে দেশ ও রাজ্যের যা পরিস্থিতি তাতে রাজনৈতিক নেতাদের ভূমিকায় আমি ক্ষুন্ন। সাংবিধানিক রীতি-নীতি লঙ্ঘন করে চলছেন সবাই। এই মুহুর্তে আমার এই স্বাধীনতা সংগ্রামীর কথা খুব মনে পড়ছে। কীভাবে এবং কত কষ্ট করে স্বাধীনতার আগে ও পরে উড়িষ্যাকে তুলে ধরতে বিশেষ ভূমিকা গ্রহণ করেছেন। সেই সময় তিনি কঠোর সাংবিধানিক নীতি মেনে চলেছে। বর্তমান রাজনৈতিক নেতাদের সঠিক পদ্ধতির প্রয়ােজন। সব ক্ষেত্রে হিংসাত্মক ঘটনা চোখে পড়ছে। অহিংসার পথে চলা দরকার।’

তিনি আরও বলেন, চব্বিশ ঘন্টা রাজনৈতিক নেতারা তাঁদের পদ আকড়ে বসে রয়েছেন। কিন্তু কোথায় এবং কী বলতে হবে তা তারা জানে না। এমনকী নিজেদের বক্তব্য মিডিয়ার মাধ্যমে বলচ্ছেন। সাধারণ ও কঠিন সময় তাঁরা কূটনীতিক চিন্তাধারা গ্রহণ করছেন। নিজেদের সীমা কখনই লঙঘন করা উচিত নয় বলে মনে করেন রাজ্যপাল। পাশাপাশি প্রফুল্ল কুমার মল্লিক ও প্রসূণ আচাৰ্যদের বক্তব্য উঠে আসে উড়িষ্যার এই স্বাধীনতা সংগ্রামীর জীবন ও সংগ্রামের কাহিনী।