মহারাষ্ট্রে মারাঠিতেই হবে সরকারি কাজ, নির্দেশ না মানলে কড়া পদক্ষেপ

মহারাষ্ট্র সরকার রাজ্যের সব দফতর, স্থানীয় প্রশাসন, আধিকারিক ও সরকারি কর্মীদের নির্দেশ দিয়েছে, এবার থেকে সরকারি কাজ মারাঠি ভাষায় করতে হবে।

Written by SNS Mumbai | July 2, 2020 3:42 pm

শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে (File Photo: IANS)

মহারাষ্ট্র সরকার রাজ্যের সব দফতর, স্থানীয় প্রশাসন, আধিকারিক ও সরকারি কর্মীদের নির্দেশ দিয়েছে, এবার থেকে সরকারি কাজ মারাঠি ভাষায় করতে হবে। না করলে কড়া পদক্ষেপ নেওয়ারও হুঁশিয়ারি দেওয়া হয়েছে উদ্ধব ঠাকরে সরকারের তরফ থেকে।

সোমবার একটি নির্দেশিকা জারি করে একথা জানিয়েছে সরকারের মারাঠি ভাষা দফতর। এই নির্দেশিকায় প্রতিটি দফতরের প্রধানদের নির্দেশ দেওয়া হয়েছে, কারা এই নির্দেশ মানছে না, সেদিকে খেয়াল রাখতে। এই নির্দেশের অন্যথা হলে তাকে সতর্ক করা, তার বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া এমনকী তার বেতন বন্ধ করে দেওয়ার সিদ্ধান্তও নিতে পারেন দফতরের কর্তারা। এই সংক্রান্ত সব তথ্য রিপোর্টের আকারে রাজ্য প্রশাসনকে জানানোর নির্দেশ দেওয়া হয়েছে।

উদ্ধব ঠাকরের সরকারের এই নির্দেশিকায় বলা হয়েছে অনেক দফতর এখনও সরকারের নির্দেশিকা ও অন্যান্য বিষয় ইংরাজিতে করে থাকে। অনেক দফতরের ওয়েবসাইটেও ইংরাজি ভাষার ব্যবহার দেখা যাচ্ছে। আবার অনেক পুরসভা তাদের চিঠি, নোটিশ ও আবেদনে ইংরাজি ভাষার ব্যবহার চালিয়ে যাচ্ছে। এই বিষয়ে আগেই অনেকবার সেই সব দফতরকে নির্দেশ দেওয়া হয়েছে। কিন্তু তার পরেও তা মানা হয়নি। তাই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।