আয়কর নিয়ে বড় সিদ্ধান্ত সরকারের, উপকৃত হবেন ১৪ লক্ষ করদাতা

আয়কর ছাড়াও সরকারের তরফ থেকে জিএসটি এবং কাস্টমস রিফান্ড হিসেবে ব্যবসায়ীদের ১৮ হাজার কোটি টাকা ফেরত দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Written by SNS New Delhi | April 10, 2020 8:20 pm

অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। (File Photo: IANS/PIB)

করোনাভাইরাসের জেরে লকডাউন চলছে সারা দেশে। তারই মধ্যে বড় সিদ্ধান্ত জানাল অর্থমন্ত্রকের অধীনস্থ আয়কর বিভাগ। জানানো হয়েছে, রিফান্ড হিসেবে যাঁদের ৫ লক্ষ টাকা পর্যন্ত বকেয়া রয়েছে, তা তাড়াতাড়ি ফেরত দেওয়া হবে। সরকারের এই সিদ্ধান্তে উপকৃত হতে চলেছেন প্রায় ১৪ লক্ষ করদাতা।

অনেকেরই রিফান্ড হিসেবে সরকারের থেকে অনেক টাকাই বকেয়া রয়েছে। সেই টাকাই এবার ফেরানো হবে। আপাতত লক্ষ টাকা পর্যন্ত যাঁদের পাওয়ার কথা সেই টাকা ফিরিয়ে দেওয়া হবে। এর ফলে উপকৃত হবেন প্রায় ১৪ লক্ষ করদাতা।

আয়কর ছাড়াও সরকারের তরফ থেকে জিএসটি এবং কাস্টমস রিফান্ড হিসেবে ব্যবসায়ীদের ১৮ হাজার কোটি টাকা ফেরত দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সারা দেশে এর ফলে উপকৃত হবে প্রায় ১ লক্ষ সংস্থা। এইসব সংস্থার মধ্যে মাঝারি ও ক্ষুদ্র শিল্প রয়েছে।

২০১৮-১৯ অর্থবর্ষের জন্য আয়কর রিটার্ন জমা দেওয়ার শেষ দিন ৩০ জুন পর্যন্ত বাড়ানো হয়েছে। অন্যদিকে জিএসটির রিটার্ন জমা দেওয়ার শেষদিনও ৩০ জুন পর্যন্ত বাড়ানো হয়েছে।