লকডাউনে দেশের সেরা ১০ সাংসদের মধ্যে ৫ জনই বিজেপির, তৃতীয় স্থানে রাহুল গান্ধি

১ থেকে ১৫ অক্টোবরের মধ্যে দেশের ৩৪ লাখ মানুষের ওপর এই সমীক্ষা করা হয়। বাছাই করা ৫ জন সাংসদের কেন্দ্রেই এই সমীক্ষাটি করা হয়েছিল।

Written by SNS New Delhi | December 27, 2020 11:44 am

বিজেপি (File Photo: IANS)

কেউ খেতে পাচ্ছিলেন না। কেউ হা-হুতাশ করছিলেন বাড়ি ফেরার জন্য। কেউ বা ধুকছিলেন অসুখে। করােনা প্রতিরােধে দেশব্যাপী লকডাউনে এই ধরনের মর্মান্তিক ছবি সামনে এসেছে প্রায় প্রতিদিনই। এই সময় নিজেদের জীবনের পরােয়া না করেও এলাকার মানুষদের জন্য কাজ করে গিয়েছেন সাংসদরা। তাদের মধ্যে কারা সেরা তা খুঁজে বের করতে একটি সমীক্ষ চালায় দিল্লির একটি সংস্থা।

১ থেকে ১৫ অক্টোবরের মধ্যে দেশের ৩৪ লাখ মানুষের ওপর এই সমীক্ষা করা হয়। বাছাই করা ৫ জন সাংসদের কেন্দ্রেই এই সমীক্ষাটি করা হয়েছিল। বিভিন্ন এলাকায় গিয়ে স্থানীয় মানুষদের সঙ্গে কথা বলে বেছে নেওয়া হয়েছিল সেরা দশ। সেই তালিকায় রয়েছে শাসকদল বিজেপির পাঁচজন সাংসদ।

সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া সেরা সাংসদদের তালিকায় প্রথমেই রয়েছেন উজ্জয়িনীর বিজেপি সাংসদ অনিল ফিরােজিয়া। এছাড়া এই তালিকায় রয়েছেন তেজস্বী-সূর্যসহ আরও চার বিজেপি সাংসদ। অর্থাৎ লকডাউন পর্বেই দেশের সেরা দশ সাংসদের মধ্যে পাঁচ জনই বিজেপি’র। যা বেশ তাৎপর্যপূর্ণ। বিশেষ করে বিজেপি’র যুব মাের্চার সভাপতি তেজস্বী-সূর্যের উপস্থিতি।

উজ্জয়িনীর সাংসদের পর তালিকায় দ্বিতীয় নাম ওয়াই এস আর কংগ্রেসের আদালা প্রভাকর রেড্ডি। কংগ্রেসের একমাত্র প্রতিনিধি হিসাবে তালিকায় তিন নম্বর স্থানে রয়েছেন দলের প্রাক্তন সভাপতি তথা ওয়েনাড়ের সাংসদ রাহুল গান্ধি। এই বিষয়টি রাহুলের পক্ষেও বেশ তাৎপর্যপূর্ণ। কারণ আমেঠির সাংসদ হিসাবে রাহুলের পারফরম্যান্স মােটেও বলার মতাে ছিল না। সে কারণে বিজেপি’র স্মৃতি ইরানির কাছে পরাস্ত হতে হয়েছিল তাঁকে। তাই আমেঠির ভুল ওয়েনাড়ে করতে চাননি রাহুল। তিনি ছাড়াও তৃণমূলের এক সাংসদ জায়গা পেয়েছেন তালিকায়।