রাজারহাটে গড়ে উঠবে ফিনান্সিয়াল হাব, সিলিকন ভ্যালি এশিয়া

Written by SNS February 1, 2018 12:36 pm

নিজস্ব প্রতিনিধি- বাণিজ্য নগরী মুম্বইয়ের ধাঁচে রাজারহাটে ফিনান্সিয়াল হাব তৈরীর পরিকল্পনা নিয়েছে রাজ্য সরকার। বুধবার রাজ্য সরকারের এই সিধান্তের কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সরকারের প্রস্তাবিত এই হাবে ইতিমধ্যে দেশ বিদেশের প্রায় ৯৭টি ব্যাঙ্ক তাদের অফিস নির্মানের প্রস্তাব দিয়েছেন। সরকারের আশা হাব তৈরীর কাজ শেষ হলে আরও আর্থিক প্রতিষ্ঠান এখানে তাদের অফিস তৈরীর ব্যপারে আগ্রহী হবে।

সম্প্রতি কলকাতায় বিশ্ববঙ্গ বাণিজ্য সন্মেলনে বিষয়টি নিয়ে আলোচনা করা হয়েছে। হাব নির্মানের ব্যাপারে জায়গার কোনও অসুবিধা হবে না বলে মনে করছেন সরকারি কর্তারা।

প্রস্তাবিত এই ফিনান্সিয়াল হাবের সাফল্যের ব্যাপারে আশাবাদী রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র। তিনি মনে করছেন, রাজারহাটের নিউটাউনে এই হাব নির্মাণ হলে অর্থনোইতিক ক্ষেত্রে বাংলার ব্যপক গুরুত্ব বাড়বে। পাশাপাশি নতুন কর্মসংস্থানের নতুন দিগন্তও খুলে যাবে।

অন্যদিকে রাজারহাটে একটি সিলিকন ভ্যালি তৈরির পরিকল্পনাও রয়েছে সরকারের। জানা গিয়েছে, দিল্লির প্রগতি ময়দানের মত রাজারহাটে সিলিকন ভ্যালি এশিয়া তৈরির একটি পরিকল্পনাও নিয়েছেন মুখ্যমন্ত্রী। এরজন্য জমির কোনও অসুবিধা হবে না বলেও জানিয়েছেন তিনি। তাঁর কথায় এখানে আইটি সেক্টরের মত বহু নামিদামি কোম্পানি থাকবে। এর ফলে বাংলায় সংস্থানের সম্ভাবনাও বাড়বে।