বাজেট বক্তৃতায় কবিগুরু রবীন্দ্রনাথকে উদ্ধৃত করে শুরু অর্থমন্ত্রীর

অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।(Photo: SNS)

করােনাকালের মধ্যে প্রথমবার আজ বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী। বক্তৃতার শুরুতেই নজিরবিহীন ’ বাজেট ঘােষণা করেছেন অর্থমন্ত্রী। স্বাধীনতার পর প্রথমবার মন্দা চলাকালীন বাজেট পেশ করলেন নির্মলা সীতারামন।

এছাড়াও পশ্চিমবঙ্গ, তামিলনাড়ুর মতাে রাজ্যে নির্বাচনের আগে সংশ্লিষ্ট রাজ্যগুলির জন্য ব্রাদ্দও নির্মলা সীতারামনের বাজেটে বিশেষ গুরুত্ব পেয়েছে। বাজেট বক্তৃতার প্রথমেই কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরকে উদ্ধৃত করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

বাজেট শুরুতে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরকে উদ্ধৃত করে নির্মলা বলেন, বিশ্বাস এমনই পাখি, যা ভাের যখন অন্ধকারস তখনও আলাে অনুভব করে। কবিগুরুকে উদ্ধৃত করার পাশাপাশি কেন্দ্রীয় অর্থমন্ত্রী মনে করিয়ে দেন, এখন নতুন যুগের শুরু যেখানে ভারত আশা ও- প্রতিশ্রুতির এক উপযুক্ত স্থানে রয়েছে। যা শুনে টেবিল চাপড়ানাের আওয়াজ আসে ট্রেজারি বেঞ্চ থেকে।


প্রসঙ্গত রবীন্দ্রনাথ ঠাকুরের দুঃসময় কবিতা থেকে ওই উদ্ধৃতি করেছেন অর্থমন্ত্রী। ওরে বিহঙ্গ, বিহঙ্গ মাের, এখনই অন্ধ ন্ধ কোর না পাখা। এছাড়াও বাজেট বক্তৃতার শুরুতেই পশ্চিমবঙ্গে ৬৭৫ কিলােমিটার নতুন সড়ক নির্মাণের ঘােষণা করেন। কলকাতা থেকে শিলিগুড়ি পর্যন্ত রাস্তা মেরামত করা হবে বলে জানান তিনি।

পাশাপাশি তামিলনাড়ু ও কেরলেও রাস্তা নির্মাণ, সম্প্রসারণ ও রক্ষণাবেক্ষণের জন্য বাজেট বরাদ্দের প্রস্তাব দিয়েছেন তিনি। প্রসঙ্গত এই প্রথম পেপারলেস বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী। বাজেট পেশের আগে ২০২০-২১ -এ? আর্থিক সমীক্ষায় অর্থনীতি ঘুরে দাঁড়ানাের ইঙ্গিত দেওয়া হয়েছে।