লাল পাড় সাদা শাড়ি শুভ সাজে বাজেট পেশ অর্থমন্ত্রীর

সাদা লাল পাড় শাড়ি। আলগা করে বাঁধা চুল। ছােট্ট লাল টিপ। গলা-কান- হাতে হাল্কা সােনার গয়না। এই বেশেই বাজেট অধিবেশন কক্ষে ঢোকেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

Written by SNS Delhi | February 2, 2021 11:58 am

অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।(Photo: SNS)

সাদা লাল পাড় শাড়ি। আলগা করে বাঁধা চুল। ছােট্ট লাল টিপ। গলা-কান- হাতে হাল্কা সােনার গয়না। এই বেশেই বাজেট অধিবেশন কক্ষে ঢোকেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। বাজেট ছাড়াও অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের সাজ আজ বারবার সকলে নজর কেড়েছে। পুরােন সেই ব্রিফকেস হাতে বাজেট পেশ করতে আসার ধারা অনেক আগেই ভেঙে দিয়েছেন তিনি।

তবে ২০২০-২১ সালের বাজেট পেশ করতে গিয়ে নির্মলার সাজে অনেকেই বাঙালিয়ানার ছাপ পেয়েছেন। তিনি আগেই জানিয়েছিলেন, এমন বাজেট আগে দেখা যায়নি। এবার করােনা পরিস্থিতিতে কাগজ-হীন বাজেট পেশ করা হচ্ছে। সকালে তাই অর্থমন্ত্রীকে অধিবেশন কক্ষে ঢুকতে দেখা গিয়েছে হাতে একটি ট্যাব নিয়ে। লাল একটি খাপে মােড়া ছিল সেই ট্যাব। তার সঙ্গেই নজর টানে তার শাড়ি মানানসইভাবে লাল রঙ ছিল অর্থমন্ত্রীর সাজে। পরেছিলেন চওড়া লাল পাড়ের পচমপল্লী সিল্ক।

পাড়ে সাদা ও হলুদ রঙের কাজ করা ছিল। পাশাপাশি রয়েছে সবুজের হাল্কা ছোঁয়াও। তবে লাল রঙ কমাতে পারেনি বাজেট অধিবেশনের গাম্ভীর্য। বরং সাদার সঙ্গে লাল রঙের মিশেলে বাজেটের গুরুত্ব যেন বেশ খানিকটা বাড়িয়েই দিয়েছিল।

অনেকেই বলেছেন, বাজেট অধিবেশনে লাল রঙের সাজের একটা আলাদা গুরুত্বও আছে। লাল রঙকে শুভ বলেই মনে করা হয় এদেশে। তাতে হলুদের ছোঁয়া আরও সেই ইঙ্গিতকে মজবুত করেছে। অন্যান্য শুভ কাজে যেমন লাল রঙ ব্যবহার কার হয়, বাজেটেও তেমনই লাল রঙ ব্যবহার করা হয়েছে।

স্টাইলিস্ট পৌলমী গুপ্ত বলেছেন, অর্থমন্ত্রীর সাজ দেখেই আজ যেন বাজেটের প্রতি খানিকটা আস্থা জাগলাে। অর্থমন্ত্রীকে আজ খুবই অভিজাত দেখিয়েছে।

বাঙালি হিসাবে শিখেছি, লাল পাড় শাড়ি শুকাজে ব্যবহার করতে হয়। সেই সাজে কেন্দ্রীয় অর্থমন্ত্রীকে দেখে ভালাে লাগলাে।