রবিবার থেকে অযােধ্যাজুড়ে ১৪৪ ধারা, সুপ্রিম কোর্টে শুরু অযােধ্যা মামলার চূড়ান্ত শুনানি

১৮ অক্টোবরের মধ্যে অযােধ্যা মামলার শুনানি শেষ করার নির্দেশ দিয়েছিলেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ।

Written by SNS New Delhi | October 15, 2019 2:41 pm

বাবরি মসজিদ (File Photo: IANS)

১৮ অক্টোবরের মধ্যে অযােধ্যা মামলার শুনানি শেষ করার নির্দেশ দিয়েছিলেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। সেই অনুযায়ী সােমবার থেকে শুরু হচ্ছে বহু প্রতীক্ষিত এই মামলার চূড়ান্ত শুনানি। 

এদিকে এই ঘটনার জেরে শান্তিশৃঙ্খলার যাতে কোনও অবনতি না হয়, তার দিকে কড়া নজর রেখেছে কেন্দ্র। প্রস্তুত রয়েছে যােগী প্রশাসনও। রবিবার থেকে অযােধ্যাজুড়ে জারি করা হয়েছে ১৪৪ ধারা। আগামী ১০ ডিসেম্বর পর্যন্ত তা বজায় থাকবে। মধ্যস্থতা প্রক্রিয়া ব্যর্থ হওয়ার পরে গত ৬ আগস্ট সর্বোচ্চ আদালতে শুরু হয় অযােধ্যা মামলার শুনানি। আর প্রথমেই পাঁচ বিচারপতিকে নিয়ে গঠিত সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চের নেতৃত্বে থাকা রঞ্জন গগৈ পরিষ্কার জানিয়ে দেন, ১৮ অক্টোবরের মধ্যে শুনানি শেষ করতে হবে। দরকারে সপ্তাহের ৬ দিনই শুনানি হবে। 

এরপরই দ্রুতগতিতে এগােয় এই মামলার কাজ। মাঝে দশেরার ছুটি থাকায় আদালত বন্ধ ছিল। সােমবার, ১৪ অক্টোবর তার খােলার কথা। ফলে শুনানি শেষ করার জন্য আর মাত্র চারদিন বাকি আছে। ফলে ক্রমশই চড়ছে উত্তেজনার পারদ। 

ইতিমধ্যেই রামজন্মভূমির বিতর্কিত জমিতে দীপাবলির দিন ৫১০০ প্রদীপ জ্বালানাের কথা ঘােষণা করেছে বিশ্ব হিন্দু পরিষদ। বিষয়টি শােনার পরেই তীব্র আপত্তি জানায় বাবরি মসজিদ অ্যাকশন কমিটি। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে রবিবার থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত পুরাে অযােধ্যায় ১৪৪ ধারা জারি করার কথা ঘােষণা করেন জেলাশাসক অনুজকুমার ঝা। 

গত শনিবার বিশ্ব হিন্দু পরিষদের তরফে জানানাে হয়েছিল, দীপাবলির দিন রামমন্দিরের জমিতে ৫১০০টি প্রদীপ জ্বালানাের দাবি নিয়ে ফৈজাবাদের ডিভিশনাল কমিশনার মনােজ মিশ্রের সঙ্গে দেখা করবে তারা। যদিও ওই আধিকারিক মিশ্র জানিয়েছেন, সুপ্রিম কোর্টের নির্দেশের বাইরে গিয়ে ধর্মীয় অনুষ্ঠানের অনুমতি মিলবে না। এই পরিস্থিতিতে বিশ্ব হিন্দু পরিষদ কী পদক্ষেপ নেয়, সেটাই এখন দেখার। 

অযােধ্যায় জারি ১৪৪ ধারা উৎসবের মরশুম এবং অযােধ্যার বিতর্কিত জমি নিয়ে সুপ্রিম কোর্টের সম্ভাব্য রায়ের প্রেক্ষিতে সেখানে ১৪৪ ধারা জারি করা হয়েছে। অযােধ্যার জেলাশাসক অনুজকুমার ঝা বলেছেন, ১৪৪ ধারা জারি করা হয়েছে। ৪ জনের বেশি মানুষ একসঙ্গে জমায়েত করতে পারবেন না। এই নির্দেশ বলবৎ থাকবে ১০ ডিসেম্বর পর্যন্ত। জেলাশাসক জানিয়েছেন সামনে দিওয়ালি। তা ছাড়াও অযােধ্যার বিতর্কিত জমি নিয়ে রায় দিতে পারে সুপ্রিম কোর্ট। সেইদিক খেয়াল রেখেই ১৪৪ ধারা জারি করা হয়েছে। 

অযােধ্যা নিয়ে সুপ্রিম কোর্টে শুনানি শেষ হতে পারে ১৭ অক্টোবর। ১৮ নভেম্বর নাগাদ শীর্ষ আদালত তাদের রায় জানাতে পারে।

সােমবার ১৪ অক্টোবর অযােধ্যা নিয়ে শুনানি একেবারে শেষ পর্যায়ে পৌঁছতে পারে। কেননা দশেরার এক সপ্তাহ ছুটির পর সুপ্রিম কোর্টে অযােধ্যা নিয়ে শুনানি শুরু করবে। ৩৮তম দিনের শুনানি হবে সােমবার। 

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির নেতৃত্বে সাংবিধানিক বেঞ্চ ৬ আগস্ট শুনানি শুরু করেছিল। মধ্যস্থতার চেষ্টা ব্যর্থ হওয়ার পর এই শুনানি শুরু করা হয়। তারপর থেকে প্রতিদিনই এই শুনানি চলছে। অযােধ্যা নিয়ে শুনানির শেষ দিন ধার্য করা হয়েছে ১৭ অক্টোবর। 

২০১০-এর এলাহাবাদ হাইকোর্টের রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে ১৪টি আবেদন জমা পড়েছে। ২০১০ এর রায়ে এলাহাবাদ হাইকোর্ট আযোধ্যার বিতর্কিত ২.৭৭ একর জমি সমান তিনভাগে ভাগ করে দেওয়ার কথা বলেছিল সুন্নি ওয়াকফ বাের্ড, নির্মোহী আখড়া এবং রাম লালার মধ্যে।