‘ফির একবার মোদি সরকার’ বঙ্গে লোকসান মমতার

একমাস আট দিনের দীর্ঘ পর্ব পেরিয়ে ৭ দফার ভােট শেষ হল রবিবার। রবিবার সন্ধ্যা থেকেই মানুষ টিভি খুলে বসে গিয়েছিলেন এক্সিট পােল বা বুথ ফেরত সমীক্ষা দেখতে।

Written by SNS Kolkata | May 20, 2019 6:26 pm

এক্সিট পােল বা বুথ ফেরত সমীক্ষা

একমাস আট দিনের দীর্ঘ পর্ব পেরিয়ে ৭ দফার ভােট শেষ হল রবিবার। রবিবার সন্ধ্যা থেকেই মানুষ টিভি খুলে বসে গিয়েছিলেন এক্সিট পােল বা বুথ ফেরত সমীক্ষা দেখতে।

তবে মনে রাখতে হবে বুথ ফেরত সমীক্ষা আসলে ভােটের ফলাফল নয় কিন্তু বুথ ফেরত সমীক্ষার মাধ্যমে মােটামুটি একটা ট্রেন্ড বােঝার উদ্যোগ মাত্র। অতীতে এই ভােট ফেরত বুথ সমীক্ষা কখনও মিলে গেছে প্রকৃত ফলাফলের সঙ্গে, আবার কখনও বা প্রকৃত ফলাফলের ধার কাছ দিয়েও যায়নি।

এদিন প্রায় যতগুলি বড় বড় টিভি চ্যানেল এবং সেফলজিস্ট সংস্থার বুথ ফেরত সমীক্ষা পাওয়া গেছে রবিবার অর্থাৎ অন্তিম পর্যায়ের ভােটের দিন বেলা ২ টা পর্যন্ত, সেই বুথ ফেরত সমীক্ষা তুলে ধরছি আপনাদের সামনে।

সেই সমীক্ষা অনুযায়ী ২০১৯ সালে ফের নরেন্দ্র মােদির নেতৃত্বাধীন বিজেপি তথা এনডিএ অনায়াসে ফের ক্ষমতায় আসতে চলেছে। উত্তরপ্রদেশের মতাে রাজ্যকে বাদ দিলে মধ্য ভারত বা গােবেলয়ে এখনও যে নরেন্দ্র মােদির প্রভাব এবং জনপ্রিয়তা অক্ষুন্ন তাতে কোনও সন্দেহ নেই। অন্ততঃ বুথ ফেরত সমীক্ষা তাই বলছে।

উত্তর প্রদেশে বিজেপির বড় লােকসান হলেও সেই লােকসান তারা বুথফেরত সমীক্ষা অনুযায় পুষিয়ে নিতে পেরেছে মধ্য ভারতের অন্যান্য রাজ্য থেকে এবং মহারাষ্ট্রে, ওড়িশায় ও পশ্চিমবঙ্গে। দক্ষিণ ভারতে কংগ্রেসের কিছু লাভ হয়েছে এবং বিজেপিও সেখানে খুব বেশি দাঁত ফোটাতে পারেনি।

বুথ ফেরত সমীক্ষা অনুযায়ী পশ্চিমবঙ্গে বড় লােকসান হতে চলেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন তৃণমূল সরকারের।  তবে আবার মনে করিয়ে দেওয়া প্রয়ােজন যে এটি বুথ ফেরত সমীক্ষা মাত্র, ভােটের ফলাফল নয়। ভােটের প্রকৃত ফলাফল জানা যাবে ২৩ মে।

২০১৯ সালের লােকসভা নির্বাচনে সারা দেশে ভােট হয়েছিল ৫৪২ টি আসনে। তামিলনাড়তে ১টি আসনে ভােট হয়নি। যে কোনও দল বা জোটের পক্ষে সরকার গঠনের জন্য ম্যাজিক ফিগার হল ২৭২ টি আসন। এবার আমাদের প্রকৃত নির্বাচনী ফলাফলের জন্য অপেক্ষা করতে হবে ২৩ মে, বৃহস্পতিবার পর্যন্ত।