মোদির অভিযোগ নস্যাৎ প্রাক্তন নৌসেনা প্রধানের

প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধিকে নিশানা করে বুধবার দিল্লির এক জনসভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদির বক্তব্যে নতুন বিতর্কের সৃষ্টি হয়েছে বৃহস্পতিবার।

Written by SNS New Delhi | May 10, 2019 7:45 am

আইএনএস বিরাট-এ প্রক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধি (File Photo IANS)

প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধিকে নিশানা করে বুধবার দিল্লির এক জনসভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদির বক্তব্যে নতুন বিতর্কের সৃষ্টি হয়েছে বৃহস্পতিবার।

নরেন্দ্র মােদিকে আক্রমণ করেছে এদিন কংগ্রেস কিন্তু পাশাপাশি রাজীব গান্ধির বিরুদ্ধে আইএনএস ‘বিরাট’ যুদ্ধজাহাজকে ব্যক্তিগত স্বার্থে ব্যবহার করার মােদির অভিযােগ এদিন খারিজ করে দিয়েছেন দু’জন নৌসেনা অফিসার যাদের মধ্যে একজন হলেন অবসরপ্রাপ্ত ভাইস অ্যাডমিরাল বিনােদ পাসরিচা এবং অপরজন হলেন খােদ তদানীন্তন নৌ সেনাপ্রধান অ্যাডমিরাল রামদাস।

বুধবার দিল্লির রামলীলা ময়দানে এক নির্বাচনী জনসভায় প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধির বিরুদ্ধে নরেন্দ্র মােদি অভিযােগ করে বলেছিলেন ভারতীয় নৌবাহিনীর বিমানবহনকারী জাহাজ আইএনএস বিরাট ব্যক্তিগত ট্যাক্সি হিসেবে ব্যবহার করেছিলেন তদানীন্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধি।

শুধু তাই নয় এই জাহাজে করে পরিবারের লােকজনকে নিয়ে বেড়াতে বেরিয়ে ছিলেন রাজীব। পারিবারিক পার্টি হয়েছিল জাহাজে। মােদির আরও অভিযােগ ছিল রাজীব গান্ধির সঙ্গে সেদিন নৌসেনার জাহাজে ছিলেন তাঁর শ্বশুরবাড়ির ইতালীয় লােকজনও।

প্রাক্তন নৌসেনা প্রধান ও নৌসেনার প্রাক্তন বরিষ্ঠ অফিসার এদিন মােদির বক্তব্যকে মিথ্যা এবং জুমলা বলায় এই বির্জ নির্বাচনী পরিবেশকে আরও উত্তপ্ত করে তুলেছে।

প্রয়াত প্রধানমন্ত্রী রাজীব গান্ধিকে দুর্নীতিগ্রস্ত প্রমাণ করতে গিয়ে মােদির আইএনএস বিরাট জাহাজকে ব্যক্তিগত স্বার্থে ব্যবহার করার অভিযােগ উড়িয়ে দিয়ে অবসর প্রাপ্ত ভাইস অ্যাডমিরাল বিনােদ পাসরিচা বলেছেন রাজীব গান্ধি এবং তাঁর স্ত্রী সােনিয়া গান্ধি আইএনএস বিরাট জাহাজে উপস্থিত ছিলেন সরকারি কাজের স্বার্থে।

তাঁর আরও দাবি, সেদিন নৌসেনার সেই জাহাজে আর কেউ উপস্থিত ছিলেন না। অর্থাৎ নির্বাচনী জনসভায় নরেন্দ্র মােদি যা বলেছে তা ঠিক নয়। ভাইস অ্যাডমরাল পাসরিচা আরও বলেন তিনি সেদিন আইএনএস বিরাট জাহাজের দায়িত্বে ছিলেন।

পাসরিচা এই অভিযােগ উড়িয়ে দেওয়ার পর এই বিষয়ে এবার মুখ খুলেছেন খােদ তদানীন্তন নৌসেনা প্রধান এল রামদাস। তিনি মােদির এই অভিযােগকে ‘জুমলা’ আখ্যা দিয়ে বলেছেন রাজীব গান্ধি আইএনএস বিরাট জলযান ব্যবহার করেছিলেন সরকারি কাজে।

প্রাক্তন প্রধানমন্ত্রী এই জাহাজে গিয়েছিলেন রাষ্ট্রীয় ক্রীড়া পুরষ্কার বিতরণ করতে। রামদাস বলেন, মােদির উক্ত অভিযােগে প্রাক্তন সেনা কর্মী হিসেবে তিনি ব্যথিত। ভারতীয় সেনা কাউকেই নিজেদের ব্যক্তিগত স্বার্থে ব্যহার কারর অনুমতি দেয় না। তাই মােদির অভিযােগ ‘সর্বৈব মিথ্যা’।

এরপরেই পাল্টা আক্রমণে নামে কংগ্রেসও। কংগ্রেস এদিন বলেছে অভ্যাসমত মিথ্যা কথা বলেছেন মােদি। যদি সাহস থাকে মিথ্যা কথা না বলে নােটবন্দি এবং দেশে বেকারি নিয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করুন মােদি, তাহলে বােঝা যাবে কত ধানে কত চাল বলে এদিন মন্তব্য করেছেন কংগ্রেস নেতা পবন খেড়া।