আবগারি মামলায় দিল্লির মন্ত্রী কৈলাস গেহলটকে তলব ইডির 

Written by SNS March 30, 2024 3:02 pm

দিল্লি, ৩০ মার্চ –  কেজরিওয়ালের পর  আম আদমি পার্টির আর এক মন্ত্রীকে তলব করল ইডি। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সূত্রে খবর, আবগারি  দুর্নীতি মামলায় আর্থিক তছরুপের অভিযোগে পরিবহণ মন্ত্রী তথা আপ নেতা কৈলাস গেহলটকে জিজ্ঞাসাবাদের জন্য ডেকে পাঠানো হয়েছে।  জানা গিয়েছে, এই বিতর্কিত আবগারি নীতি তৈরিতে যুক্ত ছিলেন বিধায়ক। আর্থিক তছরুপ প্রতিরোধ আইনে পিএমএলএ মন্ত্রীর বয়ান রেকর্ড করা হবে বলে ইডি সূত্রে খবর। সংবাদ সংস্থা সূত্রে খবর, শনিবারেই কৈলাসকে ইডির দফতরে হাজির হতে বলা হয়েছে। তলব পেয়ে ইডির দফতরে হাজির হন মন্ত্রী।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতারি নিয়ে যখন দিল্লির রাজনীতি উত্তপ্ত, তখন সেখানেই আরও এক আপ নেতাকে তলব করল ইডি। আপাতত জেলে রয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী। গত ২১ মার্চ আবগারি নীতি দুর্নীতি মামলায় তাঁকে গ্রেফতার করে ইডি। এর আগে এই মামলায় দিল্লির প্রাক্তন উপমুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়া এবং সঞ্জয় সিং-ও গ্রেফতার হন। একই মামলায় গ্রেফতার হয়েছেন তেলেঙ্গানার প্রাক্তন মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাওয়ের মেয়ে কে কবিতা। 

দিল্লির আবগারি দুর্নীতিতে যে বেআইনি আর্থিক লেনদেন হয়েছে বলে অভিযোগ, সেই বিষয়ে জিজ্ঞাসাবাদের জন্যই নজফগড়ের বিধায়ক কৈলাস গেহলটকে তলব করা হয়েছে। আবগারি সংক্রান্ত মামলায় এই প্রথম কৈলাসকে তলব করল ইডি। ২০২১-২২ সালে আবগারি নীতি তৈরির প্যানেলের সদস্য ছিলেন তিনি। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাটির দাবি, যে আবগারি নীতি তৈরি করা হয়েছিল, তার সঙ্গে জড়িত ছিলেন পরিবহণ মন্ত্রী। দুর্নীতির সঙ্গেও জড়িত ছিলেন বলে অভিযোগ।  বর্তমানে দিল্লির স্বরাষ্ট্র, পরিবহন ও আইনমন্ত্রী কৈলাস গেহলট।

ইডির দাবি, বর্তমানে বাতিল হয়ে যাওয়া এই আবগারি নীতির মাধ্যমে একটি নির্দিষ্ট শ্রেণির ব্যবসায়ীরাই লাভবান হয়। ৬০০ কোটি টাকারও বেশি ঘুষ দেওয়া হয়েছিল। দুর্নীতির টাকা গোয়া ও পাঞ্জাবের বিধানসভা নির্বাচনে ব্যবহার করা হয়েছিল বলে দাবি। এই মামলায় আগেই গ্রেফতার হয়েছিলেন শিক্ষামন্ত্রী তথা আপ নেতা মণীশ সিসৌদিয়া, সঞ্জয় সিংহ। গত ২১ মার্চ এই মামলাতেই ইডির হাতে গ্রেফতার হন কেজরিওয়াল। যদিও কেজরী এবং তাঁর দলের দাবি, ‘রাজনৈতিক ষড়যন্ত্র’ করেই তাঁকে গ্রেফতার করা হয়েছে। আগামী ১ এপ্রিল পর্যন্ত তাঁকে ইডি হেফাজতের নির্দেশ দিয়েছে দিল্লির রাউস অ্যাভিনিউ আদালত।