রিয়েল লাইফের ‘সিংহম’ হতে যাবেন না: মোদি

প্রযুক্তিকে ভালাে কাজে কিভাবে ব্যবহার করা যায় তা মানুষকে শেখানাের দায়িত্ব পুলিশকর্মীদেরই নিতে হবে বলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মন্তব্য করেন। 

Written by SNS New Delhi | September 5, 2020 3:44 pm

সর্দার বল্লভভাই প্যাটেল পুলিশ আকাদেমিতে ২০১৮ ব্যাচের আইপিএস অফিসারদের উদ্দেশে বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি। (Photo: Twitter/@BJP4India)

অন্যায় কাজকে কখনও প্রশ্রয় দেবেন না। তাতে নিজেদের সমস্যা ডেকে আনবেন। কারণ পুলিশেও অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার শুরু হয়েছে। প্রযুক্তিকে ভালাে কাজে কিভাবে ব্যবহার করা যায় তা মানুষকে শেখানাের দায়িত্ব পুলিশকর্মীদেরই নিতে হবে বলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মন্তব্য করেন। 

শুক্রবার সর্দার বল্লভভাই প্যাটেল পুলিশ আকাদেমিতে ২০১৮ ব্যাচের আইপিএস অফিসারদের উদ্দেশে এমনই বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি। এদিন ভিডিও কনফারেন্সের মাধ্যমে বক্তব্য পেশ করেন মোদি এদিন প্রধানমন্ত্রী আরও বলেন, রিল লাইফের ‘সিংহম’কে দেখে রিয়েল লাইফের ‘সিংহম’ হতে যাবেন না, তাতে আখেরে ক্ষতিই হবে। 

এমন অনেক পুলিশ আধিকারিক আছেন, যারা প্রথমদিকে হাবভাব করেন ‘সিংহম’-এর মতাে। কিন্তু এইসব করতে গিয়ে পুলিশের যে মূল লক্ষ্য তা থেকে বিচ্যুত হন অনেকে। এমনটা করবেন না। কোনও কোনও পুলিশ অফিসার ‘ ‘সিংহম’-এর মতাে সিনেমা দেখে প্রভাবিত হন। ওই জাতীয় সিনেমা দেখে যারা প্রভাবিত হন, তাদের লােক দেখানাে কিছু করার প্রবণতা থাকে। কিন্তু পুলিশের আসল কাজটা তারা করে উঠতে পারেন না। 

এদিন প্রধানমন্ত্রী সতর্ক করে বলেন, নতুন আইপিএস অফিসাররা যেন অসাধু কাজে যুক্ত না হন। এখন প্রযুক্তির যথেষ্ট উন্নতি হয়েছে। কেউ অন্যায় কাজ করলে ধরা পড়ে যাবেন। নতুন পুলিশ অফিসারদের অনেকে চাকরিতে জয়েন করার পর লােকদেখানাে অনেক কিছু করতে চান। সমাজবিরােধীরা তাদের নাম শুনে ভয় পাক। অনেকে এমন ধরনের ইমেজ করতে চান। ‘সিংহম’-এর মতাে ফিল্ম দেখে তারা ওরকম হওয়ার কথা ভাবেন, কিন্তু করবেন না। 

এদিন প্রধানমন্ত্রী মহিলা পুলিশ আধিকারিকদের প্রশংসায় পঞ্চমুখ ছিলেন। কিভাবে মহিলা পুলিশ আধিকারিকরা কাশ্মীরে জনসংযােগ বাড়াচ্ছেন, সেখানকার মহিলাদের মধ্যে শিক্ষার প্রসার ঘটাচ্ছেন, শিশুদের সঠিক পথে নিয়ে আসার চেষ্টা চালিয়ে যাচ্ছে, এদিন সেই কথাও তুলে ধরেছেন মোদি। কাশ্মীরে যে কমবয়সিরা ভুল পথে গিয়েছে, তাদেরকে মূল স্রোতে ফেরানাের চেষ্টা হচ্ছে। কমবয়সিদের ভুলপথে যাওয়া আটকানাের প্রক্রিয়া শুরু হয়েছে।

অপরাধীকে ধরতে প্রযুক্তির ব্যবহারের ওপরও জোর দেওয়ার কথা বলেন তিনি। মোদি বলেন, কোনও অপরাধীকে ধরতে গেলে আজকাল প্রযুক্তির ব্যবহার হচ্ছে। সে সিসিটিভি ফুটেজই হােক বা মােবাইল ট্র্যাকিং। কিন্তু এই প্রযুক্তিই আবার সমস্যা হয়ে দাঁড়াচ্ছে পুলিশকর্মীদের। প্রযুক্তিকে কিভাবে ভালাে কাজে ব্যবহার করা যায় তা মানুষকে শেখানাের দায়িত্ব নিতে হবে পুলিশকেই। 

গােয়েন্দা বাহিনীর দক্ষতার ওপরও জোর দেন মোদি। পুলিশ বাহিনীর প্রশংসা করে এদিন প্রধানমন্ত্রী বলেন, ‘করােনা আবহে পুলিশের মানবিক মুখ দেখা গিয়েছে। নিরাপত্তারক্ষীরা অনেক প্রশংসনীয় কাজ করেছেন। মানুষের মধ্যে সচেতনতার জন্য গান গাইছেন। গরিবদের খাওয়ার ব্যবস্থা করেছেন। রােগীদের হাসপাতালে নিয়ে গিয়েছেন। এইসব কাজের জন্য এদিন পুলিশ বাহিনীর ভূয়সী প্রশংসা করতে দেখা গিয়েছে মােদিকে। সেইসঙ্গে ২০১৮ সালের ব্যাচের প্রবেশনারি আইপিএস অফিসারদের ভালােভাবে সুনামের সঙ্গে কাজ করার পরামর্শ দিয়েছেন মোদি।