‘মৃত্যুর হার রঞ্জি ট্রফির ম্যাচ নয়’, কেন্দ্রকে তোপ তৃণমূলের

বুধবার তৃণমূল কংগ্রেসের একাধিক নেতা-নেত্রী করোনা সংক্রান্ত ইস্যুকে সামনে রেখে কেন্দ্রের সমালোচনায় মুখর হলেন।

Written by SNS Kolkata | May 7, 2020 11:30 am

ডেরেক ও'ব্রায়েন (File Photo: IANS)

করোনা পরিস্থিতি নিয়ে বিরোধীদের লাগাতার প্রশ্নবাণের জবাব এবার দিতে শুরু করল তৃণমুল। বুধবার তৃণমূল কংগ্রেসের একাধিক নেতা-নেত্রী করোনা সংক্রান্ত ইস্যুকে সামনে রেখে কেন্দ্রের সমালোচনায় মুখর হলেন। কো-মরবিডিটি তত্ত্ব থেকে শুরু করে টেস্ট কিট সহ একাধিক ইস্যুতে কেন্দ্রের বিরুদ্ধে তোপ দাগলেন ডেরেক ও’ব্রায়েন, সুদীপ বন্দ্যোপাধ্যায় ও কাকলি ঘোষ দস্তিদার।

এদিন ডেরেক ও’ব্রায়েন বলেন, পরিযায়ী শ্রমিকরা খালি পায়ে হেঁটে বাড়ি ফিরছে। খাবার পাচ্ছে না। সেদিকে কেন্দ্রের কোনও ভ্রুক্ষেপ নেই, শুধু বাংলাকে টার্গেট করে বড় বড় কথা বলছে।

সুদীপ বন্দ্যোপাধ্যায় বলেন, লকডাউন ঘোষণার সময় কোনও পরিকল্পনাই করা হয়নি। কল্পনাশক্তির অভাব ছিল। পরিযায়ী শ্রমিকদের টিকিটের দাম দেবে কেন্দ্র এর চেয়ে দুর্ভোগ্যে আর কি হতে পারে। যাদের কাজের ভিত্তিতে দেশের অর্থনীতির মাপকাঠি ঠিক হয়, তাদেরকেই অবহেলা করছে।

এদিন ত্রুটিপূর্ণ টেস্ট কিট নিয়ে কেন্দ্রকে আক্রমণ করেন কাকলি ঘোষ দস্তিদার। তাঁর অভিযোগ, ত্রুটিপূর্ণ টেস্ট কিট পাঠানোর ফলে বাংলায় করোনা সংক্রমণ বেড়েছে।

রাজ্যে করোনা পরীক্ষা কম হচ্ছে বলে বঙ্গ বিজেপির নেতারা ধারাবাহিকভাবে অভিযোগ করছেন। তাদের পাল্টা দিয়ে কাকলি বলেন, ঘণ্টা বাজিয়ে বা হেলিকপ্টার থেকে ফুল ছড়িয়ে আর যাই হোক করোনা সংক্রমণ রোখা যাবে না। এর জন্য দরকার পিপিই। এটা কেন্দ্র যত তাড়াতাড়ি বুঝবে দেশের মঙ্গল হবে।

ডেরেক ও’ব্রায়েন এদিন আরও বলেন, মর্টালিটি রেট রঞ্জি ট্রফির ম্যাচ নয়। গুজরাতে কত মরেছে স্বাস্থ্য মন্ত্রকের যুগ্মসচিব যদি সঠিক হিসাব দেন, তাহলে তো তার প্রমোশন হবে না। এসব আমরা বুঝি। ঠিক এভাবেই এদিন তৃণমূলের শীর্ষ নেতারা কেন্দ্রকে নিশানা করে করোনা ইস্যুতে সরব হন।