মিটছে চিন-ভারত বিবাদ, সেনা সরাতে রাজি দু’দেশ

লাদাখ ইস্যু প্রসঙ্গে রাজনাথ সিং বলেছেন প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় শান্তি বজায় রাখতে আমরা অঙ্গীকারবদ্ধ। দ্বিপাক্ষিক সম্পর্কে ভারত বরাবরই জোর দিয়েছে।

Written by SNS New Delhi | February 14, 2021 10:08 am

কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (File Photo: SNS)

ভারত-চিন বিবাদ কি শেষমেষ মিটছে? বৃহস্পতিবার প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের বক্তব্যে তেমনই ইঙ্গিত মিলছে। প্যাঙ্গং লেকের উত্তর-দক্ষিণ বরাবর এলাকা থেকে সেনা সরানাের বিষয়ে দু’পক্ষ আলােচনা শুরু করেছে বলে সংসদে জানিয়েছেন রাজনাথ সিং । একই সঙ্গে প্রতিরক্ষা মন্ত্রী বলেছেন, যত দ্রুত সম্ভব সেনা সরাতে দু’পক্ষই সম্মত হয়েছে। লাদাখ ইস্যু প্রসঙ্গে রাজনাথ সিং আরও বলেছেন প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় শান্তি বজায় রাখতে আমরা অঙ্গীকারবদ্ধ। দ্বিপাক্ষিক সম্পর্কে ভারত বরাবরই জোর দিয়েছে।

চিনের সঙ্গে সীমান্ত বিবাদ প্রসঙ্গে প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, ত বছর ধরে আমরা চিনের সঙ্গে সামরিক ও কূটনৈতিক স্তরে আলােচনা চালিয়েছি। চিনকে আমরা জানিয়েছি, তিনটি নীতির ভিত্তিতে আমরা সমাধান চাই।এক, প্রকৃত নিয়ন্ত্রণ রেখা নিয়ে উভয়পক্ষকে সহমত হতে হবে। দুই, স্থিতাবস্থা বিঘ্নিত করার চেষ্টা যেন না হয় এবং তিন, সব ধরনের সমঝােতায় একমত হতে হবে দু’পক্ষকে। 

প্রসঙ্গত গত বছর মে মাস থেকে তেতে রয়েছে দু’দেশের সীমান্ত। বিবাদ মেটাতে এর আগেও একাধিকবার বৈঠকে বসেছে ভারত ও চিন। কিন্তু মূল সমস্যার সমাধান এখনও অধরা। কূটনৈতিক স্তরে আলাপ আলােচনার মাধ্যমেই গত বছর ১৫ জুন গালওয়ানে রক্তক্ষয়ী সংঘর্ষে প্রাণ হারান ২০ জন ভারতীয় জওয়ান। এই সংঘর্ষে চিনেরও ক্ষতি হয়েছে বলে দাবি করেছিল ভারত। যদিও সে ব্যাপারে কোনও তথ্য দেয়নি জিনপিং সরকার। 

এরপর আগস্টের শেষে আবারও উত্তপ্ত হয়ে ওঠে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা। প্রায় ৪৫ বছর পর সীমান্তে চিন ও ভারতের মধ্যে গুলি চালানাের খবর আসে। এদিকে পূর্ব লাদাখে সীমান্ত বিবাদের আবহেই সিকিম সীমান্তের কাছে নাথুলাতে সংঘর্ষে জড়ায় দু’দেশের সেনা। সূত্রের খবর লালফৌজ ভারতীয় ভূখণ্ডে অনুপ্রবেশের চেষ্টা চালায়। তবে শেষ পর্যন্ত ভারতীয় ভূখণ্ডে চিনা সেনাদের অনুপ্রবেশ রুখে দিয়েছিলেন ভারতীয় জওয়ানরা। সংঘর্ষে লাল ফৌজের বেশ কয়েকজন সেনাকর্মী জখম হয়েছিলেন বলে খবর। যদিও স্বাভাৰ্কিভাবে চিনের তরফে তা স্বীকার করা হয়নি। 

অন্যদিকে সংঘর্ষে ভারতীয় জওয়ানদেরও কয়েকজন জখম হন। ভারতীয় সেনার পক্ষ থেকে জানানাে হয় গত ২০ জানুয়ারি ভারত ও চিনের সেনা জওয়ানদের মধ্যে সংঘর্ষ বাধে। প্রটোকল মেনে এই পরিস্থিতির স্থায়ী সমাধান করেছেন স্থানীয় কমান্ডাররা সীমান্ত ইস্যুতে চিনকে বারবার কড়া ভাষায় বার্তা দিয়েছিলেন নরেন্দ্র মােদি, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

কয়েকদিন আগে সেনাপ্রধান এম এম নারভানে চিনের উদ্দেশ্যে স্পষ্ট বার্তা দিয়ে বলেছেন আলােচনার মাধ্যমে পূর্ব লাদাখে অচলাবস্থা কাটাতে বদ্ধপরিকর ভারত। কিন্তু কেউ যাতে ধৈর্যের পরীক্ষা নেওয়ার ভুল চেষ্টা না করেন। সে কথাও স্পষ্ট ভাষায় জানিয়ে দেন।