কুয়াশাবৃত উত্তর ভারতে শৈত্যপ্রবাহের পরিস্থিতি, দিল্লিতে আগামী ৫ দিন পঞ্চম শ্রেণি পর্যন্ত ক্লাস বন্ধ রাখার নির্দেশ 

Written by SNS January 7, 2024 5:37 pm

দিল্লি, ৭ জানুয়ারি –   গোটা উত্তর ভারত জুড়ে শৈত্যপ্রবাহের পরিস্থিতি সৃষ্টি হয়েছে। হাড়কাঁপানো ঠান্ডায় জবুথবু দিল্লি, হরিয়ানা, চণ্ডীগড়, উত্তরপ্রদেশ, পাঞ্জাবের মতো বেশ কয়েকটি রাজ্য। মৌসম ভবন সূত্রে খবর, আগামী ২ দিন দিল্লি, পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, রাজস্থানে শীত আরও বাড়বে। সর্বোচ্চ তাপমাত্রাও স্বাভাবিকের থেকে অনেকটাই নীচে নেমে গিয়েছে। এই পরিস্থিতিতে রাজধানী দিল্লিতে আগামী পাঁচ দিন সমস্ত প্রাথমিক স্কুল এবং পঞ্চম শ্রেণি পর্যন্ত সমস্ত ক্লাস বন্ধ রাখার নির্দেশ দিয়েছে সরকার।

দিল্লি, পাঞ্জাব, হরিয়ানা, রাজস্থান এবং উত্তর প্রদেশে শৈত্যপ্রবাহের্ কারণে জবুথবু অবস্থা। মৌসম ভবন জানাচ্ছে, কেবলমাত্র উত্তর ভারত নয়, মধ্য ভারতের একাধিক অংশেও শৈত্যপ্রবাহ চলবে আগামী কয়েকদিন। এই অবস্থায় দিল্লিতে পঞ্চম শ্রেণি পর্যন্ত স্কুল পড়ুয়াদের জন্য ছুটি ঘোষণা করা হয়েছে। আগামী ১২ জানুয়ারি পর্যন্ত ছুটি থাকবে রাজধানী শহরের স্কুলগুলিতে।

 
শিক্ষামন্ত্রী আতিশী রবিবার এক্স হ্যান্ডেলে লিখেছেন, “প্রচণ্ড ঠান্ডার কারণে সোমবার থেকে আগামী পাঁচ দিন প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত সমস্ত ক্লাস বন্ধ রাখা হবে।” এর আগে গত নভেম্বরে রাজধানীর বাতাসের গুণগত মান ভয়ানক পর্যায়ে পৌঁছনোর জন্য সাময়িক ভাবে কয়েক দফায় স্কুলগুলি বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছিল। এ বার ছোটদের কথা মাথায় রেখে প্রাথমিক স্কুলগুলি বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে বলে প্রশাসন সূত্রে খবর।

মৌসম ভবন সূত্রে খবর, ভয়ঙ্কর ঠান্ডার পাশাপাশি উত্তর ভারতের রাজ্যগুলিতে ঘন কুয়াশার দাপট থাকবে। রাজস্থান এবং পশ্চিম মধ্যপ্রদেশে ৮-১০ জানুয়ারি বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এ ছাড়াও তামিলনাড়ু এবং কেরলে আগামী পাঁচ দিন ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মৌসম ভবন আরও জানিয়েছে, আগামী কয়েক দিন রাজস্থান, পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড় এবং দিল্লিতে সর্বনিম্ন তাপমাত্রা ৬-৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে। পশ্চিম উত্তরপ্রদেশ এবং উত্তর-পশ্চিম মধ্যপ্রদেশের কিছু জায়গায় তাপমাত্রা থাকবে ১০-১২ ডিগ্রি সেলসিয়াস। উত্তর প্রদেশ, বিহার, ছত্তিশগড়, ওডিশা এবং পশ্চিমবঙ্গে তাপমাত্রা থাকবে ১৩ থেকে ১৫ ডিগ্রি সেলসিয়াস। ৭ জানুয়ারি থেকে উত্তর ও মধ্য ভারতের একাধিক রাজ্যে এই পরিস্থিতি বজায় থাকবে। পশ্চিমি ঝঞ্ঝার কারণে দিল্লিতে হালকা বৃষ্টিও হতে পারে।  ১০ জানুয়ারিতেও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে রাজধানীতে। ৯ এবং ১০ জানুয়ারি  হিমাচল প্রদেশে ভারী বৃষ্টিপাত এবং তুষারপাতের সম্ভাবনা রয়েছে।

কুয়াশার কারণে দৃশ্যমানতা কমেছে। ফলে বেশ কয়েকটি রাজ্যে রেল ও বিমান পরিষেবা ব্যাহত হয়েছে। জম্মু-কাশ্মীর, লাদাখ-গিলগিট-বালুচিস্তান-মুজাফফরাবাদ, হিমাচল প্রদেশ এবং উত্তরাখণ্ডে সকাল থেকে ঘন কুয়াশার চাদরে ঢেকেছে  বিস্তীর্ণ এলাকা। আগামী কয়েকদিন আবহাওয়া একই থাকবে বলে আশা করা হচ্ছে। অসম, মেঘালয়, নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম এবং ত্রিপুরাতেও ঘন কুয়াশার পরিস্থিতি সৃষ্টি হয়েছে ।

আবহাওয়ার পূর্বাভাস,  দক্ষিণ-পূর্ব আরব সাগর এবং লাক্ষাদ্বীপ সংলগ্ন অঞ্চলে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। আরও একটি ঘূর্ণাবর্ত দক্ষিণ পশ্চিম উত্তর প্রদেশের উপর রয়েছে। একইসঙ্গে একটি নতুন পশ্চিমী ঝঞ্ঝা ৮ জানুয়ারি থেকে উত্তর পশ্চিম ভারতের দিকে এগিয়ে আসতে পারে বলে মনে করা হচ্ছে। এর জেরে উপকূলীয় তামিলনাড়ু, মধ্য প্রদেশের কিছু অংশ এবং দক্ষিণ পূর্ব উত্তর প্রদেশে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা। আগামী ২৪ ঘন্টায় তামিলনাড়ু, কেরালা এবং লাক্ষাদ্বীপে ভারী বৃষ্টি হতে পারে।