অরুণাচল নিয়ে ফের নয়া দাবি চিনের

ভারত চিন সীমান্ত। (File Photo: AFP)

অরুণাচল প্রদেশে গ্রাম তৈরি করেছ চিন। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের স্যাটেলাইটে তােলা একটি ছবি হইচই ফেলে দেয় ভারতে। যদিও পত্রপাঠ বিষয়টি অস্বীকার করেছিল চিন। শি জিনপিংয়ের দেশ জানিয়েছে, এটা সার্বভৌমত্বের বিষয়। ভারতীয় ভূখণ্ডে বেআইনি দখলদারিতে চিনের সমর্থন নেই।

যদিও চিনা বিদেশমন্ত্রকের দাবি– নিজেদের জমিতেই নির্মাণকাজ চালিয়েছে চিন চিনা বিদেশমন্ত্রকের মুখপাত্র হুয়া চুনিং এক বিবৃতিতে বলেন, চিন-ভারত সীমান্তের পূর্ব প্রান্তে জানাম অঞ্চল নিয়ে আমাদের অবস্থান একেবারে স্পষ্ট।

আমরা মনে করি না যে অরুণাচল প্রদেশ বেআইনিভাবে চিনের ভূখণ্ডে রয়েছে। অরুণাচল যে ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ তা বরাবরই অস্বীকার করে এসেছে চিন। হুয়া চুনিংয়ের বক্তব্যে বিষয়টি আরও একবার স্পষ্ট করে দেওয়া হল বলে মনে করছেন বিশেষজ্ঞরা।


হুয়ার কথায় , নিজস্ব জমিতে নির্মাণকাজ করা কোনও ভাবেই বেআইনি হতে পারে না। আর তাই চিনের বিবৃতি সামনে আসতেই সীমান্ত সুরক্ষা নিয়ে আরও তৎপর হয়েছে ভারত। চিনের সমস্ত কার্যকলাপের ওপর কড়া নজর রাখার নির্দেশ দিয়েছে দিল্লি। দেশের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতা বজায় রাখতে অরুণাচল প্রদেশের ওই অংশের ওপর নজরদারি বাড়ানাে হয়েছে।

জানা গিয়েছে আগে থেকেই দেশের ওই অংশে রাস্তা ও ব্রিজ তৈরির কাজ চালাচ্ছিল ভারত। এরই মাঝে স্যাটেলাইট ছবি প্রকাশ্যে আসে। অরুণাচল প্রদেশের এই ভূখণ্ড নিয়েই দীর্ঘ টানাপােড়েন চলছে ভারত ও চিনের মধ্যে। ঠিক সেখানে আস্ত একটি গ্রাম বানিয়ে ভারতকে চাপে রাখতে চাইছে চিন। এমনটাই মত বিশেষজ্ঞদের।