সিবিএসই’র রেজাল্ট ১৫ জুলাইয়ের মধ্যে, মূল্যায়ন প্রস্তাবে সায় সুপ্রিম কোর্টের

করোনা অতিমারীর পরিস্থিতিতে দশম এবং দ্বাদশ শ্রেণির বাকি থাকা পরীক্ষাগুলি বাতিল করার প্রস্তাবে সায় দিল সুপ্রিম কোর্ট।

Written by SNS New Delhi | June 27, 2020 11:59 am

সুপ্রিম কোর্ট (File Photo: AFP)

করোনা অতিমারীর পরিস্থিতিতে দশম এবং দ্বাদশ শ্রেণির বাকি থাকা পরীক্ষাগুলি বাতিল করার প্রস্তাবে সায় দিল সুপ্রিম কোর্ট। পাশাপাশি সিবিএসই-এর প্রস্তাব মেনে ‘আগের পরীক্ষার ফল’ মূল্যায়ন করে দশম এবং দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের রেজাল্ট প্রকাশের প্রস্তাব মেনে নিয়েছে শীর্ষ আদালত। বিচারপতি এ এন খান উইলকরের নেতৃত্বে তিন বিচারপতির বেঞ্চ শুক্রবারের রায়ে জানিয়েছে, আগামী ১৫ জুলাই-এর মধ্যে রেজাল্ট প্রকাশ করতে হবে সিবিএসই বোর্ডকে।

সুপ্রিম কোর্টের এই রায়কে মান্যতা দিয়ে জুলাই মাসের মাঝামাঝি নয়া মূল্যায়ন পদ্ধতি অনুযায়ী রেজাল্ট প্রকাশ করার কথা জানিয়েছে সিবিএসই এবং আইসিএসই বোর্ড। সিবিএসই-এর তরফে এই বিষয়ে নোটিশ জারি করা হয়েছে। সুপ্রিম কোর্ট জানিয়েছিল পরীক্ষার্থীরা ইতিমধ্যেই যে বিষয়গুলিতে পরীক্ষা দিয়েছে, এই পরীক্ষার ফল মূল্যায়ন করে বাকি থাকা বিষয়গুলির নম্বর দেওয়া হবে।

আইসিএসই’র তরফেও নীতিগতভাবে এই সিদ্ধান্ত অনুসরণের কথা বলা হয়েছিল। সিবিএসই’র পরীক্ষা নিয়ামক সনম ভরদ্বাজ এদিন বলেন, যে পরীক্ষার্থীরা কেবলমাত্র তিনটি বিষয়ে পরীক্ষা দিতে পেরেছে, তার মধ্যে যে দুটি বিষয়ে বেশি নম্বর পেয়েছে, তার গড় করা হবে। এর পরে বাকি থাকা বিষয়গুলিতে সেই গড় অনুযায়ী নম্বর দেওয়া হবে।

করোনা পরিস্থিতির কারণে মার্চ-এপ্রিল মাসের পরীক্ষাগুলি স্থগিত হয়ে যাওয়ার পরে সিবিএসই জানিয়েছিল, শুধুমাত্র পূর্ব দিল্লিতে বাকি থাকা দশম শ্রেণির বাকি পরীক্ষা এবং দ্বাদশ শ্রেণির বাকি থাকা পরীক্ষাগুলি ১৫ জুলাইয়ের মধ্যে নেওয়া হবে। কিন্তু বৃহস্পতিবার সলিসিটর জেনারেল তুষার মেটা সুপ্রিম কোর্টকে জানান, বর্তমানে করোনা পরিস্থিতির কারণে পরীক্ষার আয়োজন করা সম্ভব নয়।

ফলে এবছরে মতো দ্বাদশ শ্রেণির পরীক্ষা বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরিস্থিতি বিবেচনা করে বেশ কয়েকটি রাজ্যও পরীক্ষা বাতিলের পক্ষে মত দিয়েছে বলে জানান তিনি। সেইসঙ্গে সলিসিটর জেনারেল একথাও জানান, পরিস্থিতির উন্নতি হলে দ্বাদশ শ্রেণির পরীক্ষার আয়োজন করা যেতে পারে। তবে দ্বাদশ শ্রেণির পরীক্ষার্থীদের জন্য সেই পরীক্ষা বাধ্যতামূলক করা হবে না।

কেন্দ্রীয় সরকারও সিবিএসই-এর এই প্রস্তাব অনুমোদন করে। তবে আগামী ১৮ জুলাই থেকে ২৩ জুলাইয়ের মধ্যে যে জয়েন্ট এন্ট্রান্স বা নেট পরীক্ষা হওয়ার কথা ছিল, তা হবে কিনা সেই বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া যায়নি।