হাথরাসে তদন্ত শুরু করল সিবিআই

হাথরাসে তদন্ত শুরু করল সিবিআই (Photo: IANS)

হাথরাসের ঘটনায় শুরু হল সিবিআই তদন্ত। মঙ্গলবার কেন্দ্রীয় গােয়েন্দা সংস্থার আধিকারিকরা নির্যাতিতার বাড়িতে যান। সঙ্গে ছিলেন পুলিশ আধিকারিক ও ফরেন্সিক বিশেষজ্ঞরা। অপরাধ যেখানে সংঘটিত হয়েছিল, সেই জায়গা সিবিআইয়ের আধিকারিকরা ঘুরে দেখেন নির্যাতিতার মা ও ভাইকে সঙ্গে নিয়ে। 

এদিন দুপুরে হাথরাসের নির্যাতিতার বাড়িতে যান তদন্তকারীরা। সেখানে তারা প্রথমে কথা বলেন নির্যাতিতার ভাইয়ের সঙ্গে। তারপরে তারা ঘটনাস্থলে যান। যদিও নির্যাতিতার মা অসুস্থ বােধ করায় তাকে হাসপাতালে নিয়ে গিয়েছিলেন পরিবারেরই দুই সদস্য। বাড়ি ফেরার পথে ওই অ্যাম্বুলেন্স থেকেই নির্যাতিতার মাকে ঘটনাস্থলে নিয়ে যান সিবিআই তদন্তকারী টিম। 

নির্যাতিতার ভাইয়ের অভিযােগ ছিল, তাদের বাড়ির কাছেই একটি বাজরার ক্ষেতে গণধর্ষণের পর তরুণীকে গলায় ফাঁস লাগিয়ে হত্যা করার চেষ্ট করা হয়। পরে হাসপাতালে ওই তরুণী মারা যান। গত ১৪ সেপ্টেম্বর ওই তরুণীকে গণধর্ষণ করা হয়, এর সঙ্গে চার উচচবর্ণের যুবক জড়িত রয়েছে বলে অভিযােগ। 


এই দলিত তরুণীর মৃত্যুর পর দেশজুড়ে নাগরিক সমাজ বিক্ষোভে ফেটে পড়ে। কেন্দ্র বিরােধী দলগুলি সােচ্চার হয়ে ওঠে এই নির্যাতিতার মৃত্যুর ঘটনাকে সামনে রেখে। প্রথমে উত্তরপ্রদেশ পুলিশ অভিযােগ নিতে অস্বীকার করে। এমনকি রাতের অন্ধকারে পরিবারের হাতে দেহ তুলে না দিয়ে দাহ করে দেওয়া হয় নির্যাতিতাকে। সােমবার এই নিয়ে এলাহাবাদ হাইকোর্ট প্রশ্ন তুলেছে। ওই তরুণী যদি ধনী পরিবারের হত, তাহলে কি পুলিশ এই কাজ করতে পারত? 

স্বাভাবিকভাবে উত্তরপ্রদেশের এই ঘটনায় রীতিমতাে চাপের মুখে রয়েছে মুখ্যমন্ত্রী যােগী আদিত্যনাথের প্রশাসন। এই ঘটনার ভয়াবহতা অনুধাবন করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি হস্তক্ষেপ করেন এবং যােগী আদিত্যনাথকে প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য তিনি নির্দেশ দেন। যদিও এরপরেও উত্তরপ্রদেশের পুলিশের পক্ষ থেকে বলা হয়, ওই নির্যাতিতা অভিযুক্তদের পূর্ব পরিচিত। এমনকি নির্যাতিতার ভাইয়ের ফোন কল ঘেঁটে পুলিশ দাবি করে, কমপক্ষে ১০৪ বার ফোন এসেছে নির্যাতিতার ভাইয়ের মােবাইলে এক অভিযুক্তের কাছ থেকে। 

এদিকে হাথারাসের ঘটনায় উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ড্যামেজ কন্ট্রোলে সিবিআই তদন্তের সুপারিশ করেন। নির্যাতিতার পরিবার সিবিআই তদন্তে খুব একটা খুশি নয়, এমনটাই তাঁরা জানিয়েছেন। 

এদিকে সিবিআই ধর্ষণ করে খুনের মামলা দায়ের করে তদন্ত শুরু করেছে। যেখানে অপরাধ সংঘটিত হয়েছিল, সেই স্থানে গিয়ে সেদিন ঠিক কী ঘটেছিল তার আভাস পাওয়ার চেষ্টা করেন সিবিআই আধিকারিকরা। এখন দেখার, হাথরাসের ঘটনাপ্রবাহ ঠিক কোন খাতে প্রবাহিত হয়।