রাজধানীর অসুখ সারছে, চেনা ছন্দে ফিরছে দিল্লি

করােনার কারণে রাজধানী দিল্লির অবস্থা হয়ে উঠেছিল ভয়াবহ। একদিকে হাসপাতালের বেড অন্যদিকে অক্সিজেনের অভাবে দিল্লিতে শুরু হয়েছিল মৃত্যু মিছিল।

Written by SNS New Delhi | June 15, 2021 1:51 pm

অরবিন্দ কেজরিওয়াল (File Photo: IANS)

করােনার কারণে রাজধানী দিল্লির অবস্থা হয়ে উঠেছিল ভয়াবহ। একদিকে হাসপাতালের বেড অন্যদিকে অক্সিজেনের অভাবে দিল্লিতে শুরু হয়েছিল মৃত্যু মিছিল। ধীরে ধীরে সেই অবস্থা থেকে ক্রমশ কাটিয়ে উঠেছে রাজধানী। ছবিটা ক্রমশ স্বস্তির হচ্ছে। 

করােনার দৈনিক সংক্রমণ কমতে শুরু করেছে। মৃত্যু হারও অনেকটাই কমেছে। সােমবার রাজধানী থেকে উঠে যাচ্ছে অনেক বিধি নিষেধ। দোকান বাজার, রেস্টুরেন্ট, শপিং মলের উপর থেকে বিধি নিষেধ অনেকটাই তুলে দেওয়া হচ্ছে। ফলে পুরানাে ছন্দে ফিরছে দিল্লি। তার অপেক্ষায় রয়েছে মানুষজন। 

দৈনিক কোভিড পরিস্থিতির উন্নতি দেখে মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল লকডাউন তুলে নেওয়ার প্রক্রিয়া শুরু করেছিলেন। রবিবার অবধি দোকান বাজারের উপর কিছু বিধি নিষেধ ছিল সেগুলিও উঠে যাচ্ছে। অনেকে বলছেন, ক্রমশ অসুখ সারছে দিল্লির। 

যদিও কেজরিওয়াল পুরােপুরি ঢিলে দিতে চাইছেন না। লকডাউনের বিধি নিষেধ উঠছে ঠিকই কিন্তু তা নিয়ে বেশি খুশির কিছু নেই। কারণ, তা সাময়িক। এক সপ্তাহের জন্য বিধি নিষেধ শিথিল করা হয়েছে। যদি দেখা যায় সংক্রমণ বাড়ছে তাহলে ফের লকডাউনের পথেই দিল্লি হাঁটবে। 

সকাল ১০ টা থেকে রাত ৮ টা অবধি দোকানপাট খােলা রাখার অনুমতি দেওয়া হয়েছে। রেস্টুরেন্টও খােলা থাকবে তবে তা হবে পঞ্চাশ শতাংশ কর্মী নিয়ে। ধর্মীয় প্রতিষ্ঠানও খুলে দেওয়া হচ্ছে দিল্লিতে। তবে সেখানে ভক্তদের যাতায়াতের উপর বিধিনিষেধ আসলে থাকছে। করােনাকে মােকাবিলা করতে হলে সবাইকে এগিয়ে আসতে হবে। একা প্রশাসন কিছু করতে পারবে না।