নির্বাচনে অংশ নেওয়া প্রার্থীর সম্পত্তির গোপনীয়তা রক্ষার অধিকার রয়েছে,  জানাল সুপ্রিম কোর্ট

Written by SNS April 9, 2024 5:32 pm

দিল্লি, ৯ এপ্রিল – কোনও রাজনৈতিক দলের হয়ে মনোনয়নপত্র দাখিলের সময় একজন প্রার্থী সব সম্পত্তি সম্পর্কে জানাতে বাধ্য নয়। মঙ্গলবার একটি মামলার শুনানিতে এমনই পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের। আদালত জানিয়েছে, প্রার্থীকে প্রতিটি স্থাবর সম্পত্তির হিসাব দিতে হবে, এমন নয়।  নির্বাচনে অংশ নেওয়া প্রার্থীদের সব সম্পত্তি সম্পর্কে জানার অধিকার নেই ভোটারদের। প্রার্থী পদের সঙ্গে সঙ্গতিহীন বিষয়গুলি গোপনীয় রাখার অধিকার রয়েছে প্রার্থীরও। শীর্ষ আদালতের মন্তব্য, প্রার্থীদের নিজেদের বা তাঁদের পরিবারের মালিকানাধীন প্রতিটি অস্থাবর সম্পত্তি প্রকাশ করতে হবে না, যদি না সেগুলি খুব মূল্যবান হয় বা তাঁর বিলাসবহুল জীবনযাপনের ছবি তুলে ধরে।

কোনও রাজনৈতিক দলের হয়ে মনোনয়নপত্র দাখিলের সময় একজন প্রার্থীর স্থাবর-অস্থাবর সম্পত্তির হিসাব দেওয়া নিয়ম। তাই বলে প্রার্থীর প্রতিটি স্থাবর সম্পত্তির হিসাব দিতে হবে, এমনটাও নয়। কোনও ব্যক্তির সম্পত্তি সংক্রান্ত সব কিছু জানার অধিকার নেই ভোটারদের। অরুণাচলের এক নির্দল প্রার্থীর সম্পত্তি গোপন সংক্রান্ত মামলায় এমন মন্তব্য করল সুপ্রিম কোর্ট ।

প্রার্থীর সম্পত্তি সংক্রান্ত মামলা উঠেছিল বিচারপতি অনিরুদ্ধ বোস এবং সঞ্জয় কুমারের সাংবিধানিক বেঞ্চে। ২০১৯ সালে অরুণাচল প্রদেশের তেজু থেকে ভোটে লড়েছিলেন নির্দল প্রার্থী কারিখো ক্রি। তাঁর বিরুদ্ধে সমস্ত স্থাবর সম্পত্তির হিসাব না দেওয়ার অভিযোগ উঠেছিল। প্রশ্ন উঠেছিল, মনোনয়নপত্রে কারিখোর স্ত্রী ও ছেলের তিনটি গাড়ির কথা কেন জানানো হয়নি ? যদিও পরে প্রকাশ্যে আসে, মনোনয়ন দাখিলের আগেই স্ত্রী ও ছেলের গাড়ি বিক্রি করে দিয়েছিলেন প্রার্থী। এই যুক্তিতেই কারিখোর বিরুদ্ধে ওঠা অভিযোগ খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট। আদালতের পর্যবেক্ষণ নির্বাচনে লড়াইয়ের সময় যতটুকু দরকার ততটুকু সম্পত্তির খতিয়ান উল্লেখ করেছিলেন কারিখো ক্রি।

উল্লেখ্য, গুয়াহাটি হাই কোর্ট অভিযুক্তের বিরুদ্ধে রায় দিয়েছিল। মঙ্গলবার ওই নির্দেশ খারিজ করে দেয় শীর্ষ আদালত। দুই বিচারপতির সাংবিধানিক বেঞ্চের পর্যবেক্ষণ, কোনও প্রার্থী বিলাসবহুল জীবন যাপন করলে, প্রাসাদপম বাড়ি, দামি গাড়ি থাকলে সব সম্পত্তির হিসাব দেওয়া বাঞ্ছনীয়। অন্যথায় একজন প্রার্থীকে সমস্ত স্থাবর সম্পত্তির হিসাব দিতে হবে না, সব কিছু জানার অধিকার নেই ভোটারদের।