ফাইল পুড়িয়ে রেহাই পাবেন না মোদিজি : রাহুল

মঙ্গলবার কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি সুপ্রিম কোর্টে হলফনামা দিয়ে ‘চৌকিদার চোর’ মন্তব্যটি বিচারপতির মন্তব্য বলে উল্লেখ করার জন্য ক্ষমা প্রার্থনা করেন।

Written by SNS New Delhi | May 1, 2019 7:50 am

মঙ্গলবার কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি সুপ্রিম কোর্টে হলফনামা দিয়ে ‘চৌকিদার চোর’ মন্তব্যটি বিচারপতির মন্তব্য বলে উল্লেখ করার জন্য ক্ষমা প্রার্থনা করেন।

হলফনামায় রাহুল জানান, রাফায়েল যুদ্ধবিমান কেনার নথি সংবাদ মাধ্যম কিভাবে পেল এক সংশ্লিষ্ট নথি আদালতে দাখিল করার পর আদালত রাফায়েল যুদ্ধবিমান কেনার বিষয়ে কোনও বেনিয়ম হয়নি বলে এনডিএ সরকার তথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদিকে যে ছাড়পত্র দিয়েছিল তার পুনর্বিচারের সিদ্ধান্ত জানায়। এবং পূর্বের রায় পর্যালোচনার ক্ষেত্রে সংবাদমাধ্যমের দাখিল কার নথিকেই প্রামাণ্য নথি হিসেবে গণ্য করার কথা নির্দেশে জানায় সর্বোচ্চ আদালত।

সেই নির্দেশকেই রাহুল গান্ধি ‘চৌকিদার চোর’ বলে প্রচার করে থাকেন। এরই বিরুদ্ধে রাহুল গান্ধির বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ দায়ের করা হয়। আদালতের নির্দেশে রাহুল মঙ্গলবার সকালে সংশ্লিষ্ট বিষয়ে তাঁর বক্তব্য পেশের ত্রুটির জন্য ক্ষমা চান। তিনি হলফনামায় জানান, আদালতের নির্দেশের বিস্তারিত না পড়েই মন্তব্য করেন, ফলে ত্রুটি হয়।

 কিন্তু এদিন বেলার দিকে মধ্যদিল্লির শাস্ত্রী ভবনে আগুন লাগার পর নরেন্দ্র মােদির প্রতি কটাক্ষ করে রাহুল ট্যুইট করেন, ‘ফাইল পুড়িয়ে দিলেই আপনি রেহাই পাবেন না।’ উল্লেখ্য শাস্ত্রী ভবনে রয়েছে আইন, তথ্য এবং সম্প্রচার, কর্পোরেট বিষয়, কেমিক্যালস এবং পেট্রোকেমিক্যালস এবং মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের অফিস।

শাস্ত্রীভবনের সপ্তমতলে আগুন লাগে। সেখানে নাকি অব্যবহার্য বস্তুগুলি রাখা হয়ে থাকে। আগুন লাগার কিছুক্ষণের মধ্যেই দমকল বাহিনী তৎপরতার সঙ্গে আগুন নিভিয়ে ফেলে। কোনও ক্ষয় ক্ষতি হয়নি বলে দমকল সুত্রে জানানাে হয়েছে।

আগুন লাগার কারণ নিয়ে ধোঁয়াশা রয়েছে। রাহুল তার ট্যুইটে বলেন, ‘মােদিজি ফাইল পুড়িয়ে দিলেই আপনি রেহাই পাবেন না। আপনার বিচারের দিন এগিয়ে আসছে।’ ফ্রান্স থেকে রাফায়েল যুদ্ধবিমান কেনা নিয়ে কংগ্রেস মােদি সরকারর বিরুদ্ধে সরকারি অর্থ নয়ছয়ের অভিযােগ করে আসছে। বর্তমানে বিষয়টি দেশের সর্বোচ্চ আদালতের বিচারাধীন।

এর আগে সুপ্রিম কোর্টেই এনডিএ সরকার বা প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদিকে ক্লিনচিট দিয়েছিল। কিন্তু সংবাদমাধ্যমের পেশ করা নথির ভিত্তিতে অরুণ শৌরী, যশােবন্ত সিনহার অভিযােগক্রমে পূর্বের দেওয়া রায়ের পর্যালােচনার নির্দেশ দেয় সর্বোচ্চ আদালত এবং সংশ্লিষ্ট বিষয়ে পেশ করা নথিই সাক্ষ্য হিসেবে গণ্য করা হবে বলে সর্বোচ্চ আদালত রায় দেয়।

এদিকে রাফায়েল মামলায় কেন্দ্র সরকারকে নোটিশ পাঠাল সুপ্রিম কোর্ট। রাফায়েল চুক্তির বৈধতা সংক্রান্ত মামলায় গত ১৪ ডিসেম্বর শীর্ষ আদালতের দেওয়া রায়কে পুনর্বিবেচনার জন্য আবেদন জমা পড়ে সুপ্রিম কোর্ট। সেই আবেদনের প্রেক্ষিতে কেন্দ্র সরকারকে নােটিশ পাঠায় সুপ্রিম কোর্ট।

এর আগে শীর্ষ আদালতের কাছ থেকে ৪ সপ্তাহ সময় চেয়ে নেন অ্যাটর্নি জেনারেল কে কে বেণুগােপাল। কিন্তু নির্দিষ্ট সময়ের মধ্যে উত্তর না আসায় ফের ৪ সপ্তাহ সময় চেয়ে আবেদন করে কেন্দ্র। কিন্তু এবার মােদি সরকারকে সময় নিতে নারাজ শীর্ষ আদালত। শনিবারের মধ্যেই কেন্দ্রের কাছ থেকে উত্তর চেয়ে পাঠিয়েছে শীর্ষ আদালত। মামলার পরবর্তী শুনানি আগামী সােমবার, ৬ মে। কিন্তু কেন্দ্রের তরফ থেকে মামলার উত্তর দেওয়ার জন্য আরও কিছু সময়ের আবেদন করা হয়।

১৪ ডিসেম্বর সুপ্রিম কোর্ট রাফায়েল চুক্তি মামলায় যে রায় দিয়েছিল তাকে চ্যালেঞ্জ জানিয়ে আদালতে আবেদন করেন যশবন্ত সিনহা, অরুণ শৌরী এবং প্রশান্ত ভূষণ। সেই আবেদনের প্রেক্ষিতে কেন্দ্রের কাছে জবাব চায় শীর্ষ আদালত। এর আগে কেন্দ্র সরকার শীর্ষ আদালতকে জানায় রাফায়েল সংক্রান্ত চুরি যাওয়া নথি সংবাদমাধ্যমে ফাস হয়ে গেছে। এর প্রেক্ষিতে শীর্ষ আদালত ওই ফাস হয়ে যাওয়া নথিকে প্রমাণ হিসাবে গ্রাহ্য করার সম্মতি দেয়।

প্রধান বিচারপতি রঞ্জন গগৈ, বিচারপতি সঞ্জয় কাউল ও বিচারপতি কে এম জোশেফের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চের সামনে আদালতের কাছে নতুন তথ্য জমা দিতে আরও ৪ সপ্তাহ সময় চান অ্যাটর্নি জেনারেল কে কে বেণুগােপাল।

রাফায়েল চুক্তি মামলার রায় খতিয়ে দেখতে সুপ্রিম কোর্টে বেশ কয়েকটি আবেদন জমা পড়ে। রায় পুনর্বিবেচনায় সম্মতি দেয় শীর্ষ আদালত। কিন্তু কেন্দ্র সরকার সেই সময় হলফনামা দিয়ে জানায় রাফায়েল সংক্রান্ত চুরি যাওয়া নথি সংবাদপত্রে ফাস হয়ে গেছে। সেগুলি নথি হিসাবে গ্রহণযােগ্য নয়।