প্রথম দিনে টিকা নিলেন বিজেপির সাংসদ, তৃণমূলের বিধায়ক

প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি আগেই ঘােষণা করেছিলেন প্রথম দফায় কোনও রাজনীতিক টিকা নেবেন না।

Written by SNS New Delhi | January 17, 2021 11:30 am

প্রতীকী ছবি (File Photo: iStock)

প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি আগেই ঘােষণা করেছিলেন প্রথম দফায় কোনও রাজনীতিক টিকা নেবেন না। সেই সুত্রে দেশজুড়ে এক কোটি স্বাস্থ্যকর্মী এবং দু’কোটি করােনাযােদ্ধার টিকা পাওয়ার জন্য যােগ্য বলে ধার্য করা হয়েছিল। তবে নিয়মের বাইরেও থাকে ব্যতিক্রম। তাই শনিবার প্রথম দিনের টিকাকরণের দিনেই টিকা নিলেন বিজেপির সাংসদ, তৃণমূলের বিধায়ক। 

দেশজুড়ে করোনা ভ্যাকসিন দেওয়ার প্রথম দিনেই টিকা নিলেন বিজেপি নেতা মহেশ শর্মা। তিনি উত্তরপ্রদেশের গৌতম বুদ্ধ নগরের সাংসদ। ৬১ বছর বয়সী এই নেতা টিকা নেওয়ার পর তিরিশ মিনিট অবজারভেশনে ছিলেন। এরপর তিনি হিন্দিতে টুইট করে লেখেন, বিধায়ক হওয়ার পাশাপাশি তিনি একজন ডাক্তারও। তাই বিধায়ক হিসেবে নয়, ডাক্তার হিসেবেই তিনি টিকা পেয়েছেন। 

অন্যদিকে পশ্চিমবঙ্গেও রাজনীতিকদের টিকা নেওয়া নিয়ে বিতর্ক দেখা যায়। শনিবার প্রথম দফায় টিকা নেওয়ার তালিকাভুক্ত ছিলেন পূর্ণ বর্ধমানের কাটোয়ার বিধায়ক রবীন্দ্রনাথ চট্টোপাধ্যায় এবং আলিপুরদুয়ারের বিধায়ক সৌরভ চক্রবর্তী। এঁদের মধ্যে রবীন্দ্রনাথবাবু এদিন টিকা নিলেও, পরে টিকা নেওয়া থেকে পিছিয়ে আসেন সৌরভ চক্রবর্তী। 

তবে রবীন্দ্রনাথবাবু বলেন, রােগিকল্যাণ সমিতির সদস্য হিসেবেই তার নাম টিকা নেওয়ার তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে, রাজনীতিক হিসেবে নয়। একই যুক্তি ছিল আলিপুরদুয়ারের বিধায়ক সৌরভ চক্রবর্তীরও। যদিও তার নাম তালিকার এক নম্বরে ছিল। 

এদিকে রাজনৈতিক প্রভাবশালী তথা বিধায়ক, পঞ্চায়েতকর্তাকে টিকা দেওয়া হলেও পেলেন না পূর্ব বর্ধমানের নার্স সহ পনেরাে জন স্বাস্থ্যকর্মী। তারা জানিয়েছেন, তাদের জন্য টিকা বরাদ্দ থাকলেও ফিরে যেতে হল শেষ পর্যন্ত টিকার স্টক না থাকায়। বাংলা কিংবা বাইরে অন্য রাজ্যেও স্বাস্থ্য পরিষেবা বা কমিটির সঙ্গে যুক্ত থাকার সুবাদে টিকা পেলেন কয়েকজন।