জম্মু ও কাশ্মীরে গেরুয়া দল বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে হাত মিলিয়েছিল : উদ্ধব ঠাকরে

মুখ্যমন্ত্রী হওয়ার পর দলের মুখপত্র সামানাতে তিন দফা সাক্ষাৎকার দিয়ে তিনি জানান, মহারাষ্ট্রে ক্ষমতার সমীকরণের আমূল পরিবর্তন ঘটানাের জন্য দায়ি বিজেপি।

Written by SNS Mumbai | February 4, 2020 3:34 pm

উদ্ধব ঠাকরে (File Photo: Twitter/@ShivSena)

মতাদর্শের প্রশ্নে গিয়ে লাভ নেই, ছ’বছর আগে জম্মু ও কাশ্মীরে বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে হাত মিলিয়ে বিজেপি সরকার গঠন করেছিল- পুরােনাে জোট শরিককে ঠিক এভাবে আক্রমণ করলেন শিবসেনা নেতা তথা মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। পাশাপাশি বাণিজ্যনগরীতে জোট সমীকরণ পাল্টে যাওয়ার জন্য তিনি গেরুয়া শিবিরকে দায়ী করেন।

তিনি বলেন, মহারাষ্ট্রে ক্ষমতার সমানাধিকারের দাবি জানিয়েছিলাম, চাঁদ-তারা কোনওটাই চাইনি। লােকসভা ভােটের আগে বিজেপি নেতৃত্ব মুখ্যমন্ত্রী পদের সমানাধিকারের প্রতিশ্রুতি দিয়েছিল। আমরা চেয়েছিলাম, ওরা নিজেদের দেওয়া প্রতিশ্রুতির সম্মান করুন।

মুখ্যমন্ত্রী হওয়ার পর দলের মুখপত্র সামানাতে তিন দফা সাক্ষাৎকার দিয়ে তিনি জানান, মহারাষ্ট্রে ক্ষমতার সমীকরণের আমূল পরিবর্তন ঘটানাের জন্য দায়ি বিজেপি। তারা মতাদর্শ নিয়ে কথা বলছেন- কেননা আমরা কংগ্রেস ও এনসিপি’র সঙ্গে জোট করে ক্ষমতায় এসেছি। তার মানে এটা নয়, হিন্দুত্ববাদী মতাদর্শ থেকে সরে দাড়ান। বিজেপিও রাজ্য ও কেন্দ্রীয় স্তরে ভিন্ন মতাদর্শের দলগুলির সঙ্গে হাত মিলিয়েছে।

তিনি বলেন, লােকসভা ভােটের আগে তারা যে প্রতিশ্রুতি দিয়েছিল, তা পালন করেনি। লােকসভা নির্বাচনে শিবসেনা একক দল হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করবে ঠিক করেছিল। বিজেপি নেতৃত্ব আমাদেরকে জোট করে প্রদ্বিন্দ্বিতা করতে বলে। আমরা ওদের অনুরােধকে সম্মান দিয়েছিলাম। এমনকি, মােদি ও অমিত শাহের মনােনয়ন পত্র জমা দেওয়ার সময় আমি উপস্থিত ছিলাম। হিন্দুত্ববাদী মতাদর্শের জন্য এগুলাে করেছিলাম। জোটের হয়ে প্রচারও করেছিলাম। আমরা কি পেলাম? আমি কি চাঁদ, তারা চেয়েছিলাম? আমাদেরকে দেওয়া প্রতিশ্রুতিকে ওরা সম্মান করুক এটা চেয়েছিলাম।

বিজেপি’র তােলা অভিযােগের কড়া সমালােচনা করে শিবসেনা নেতা বলেন, ভারতীয় জনতা পার্টি নীতীশ কুমার, মেহবুবা মুফতি ও মায়াবতীর সঙ্গে জোট করেছিল– তাহলে কি এদের সঙ্গে বিজেপি’র মতাদর্শগত কোনও মিল রয়েছে। জম্মু ও কাশ্মীরে মেহবুবা মুফতর সঙ্গে জোট করে সরকার গঠন করেছিল। তিনি বলেন, ভারতীয় জনতা পার্টি বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে হাত মিলিয়েছিল। জঙ্গিদের সঙ্গে আলােচনা করে সরকার গঠন করেছিল। তাই কোনও স্থানীয় নেতার মহারাষ্ট্র বিকাশ আঘারি নিয়ে প্রশ্ন করার অধিকার নেই। কংগ্রেসের ও এনসিপি’র অনেক নেতারা বিজেপিতে যােগ দিয়েছেন। তাদের বিধায়ক ও সাংসদ করা হয়েছে। কোন মতাদর্শের ওপর ভিত্তি করে ওদের সাংসদ করা হয়েছে। মােদির সমালােচকদের দলে নেওয়ার হচ্ছে। পরে খােদ মােদি জি তাদের হয়ে প্রচার করছেন, এটা কি ধরনের নৈতিকতা।