মহারাষ্ট্রে সরকার গঠনের ডাক পেল বিজেপি

শনিবার মহারাষ্ট্রের রাজ্যপাল ভগত সিং কোশিয়ারি সাম্প্রতিক বিধানসভায় জয়ী একক বড় দল হিসেবে সরকার গঠনের জন্য বিজেপিকে আমন্ত্রণ জানিয়েছেন।

Written by SNS New Delhi | November 10, 2019 3:07 pm

দেবেন্দ্র ফড়নবিশ (Photo: IANS)

মহারাষ্ট্রের রাজ্যপাল শনিবার বিজেপিকে মহারাষ্ট্রে সরকার গঠনের আমন্ত্রণ জানালেন। ২৮৮ বিধায়ক বিশিষ্ট মহারাষ্ট্রের বিধানসভার সাম্প্রতিক নির্বাচনে বিজেপির প্রাপ্ত আসনের সংখ্যা হল ১০৫, অপরদিকে শরিক দল শিবসেনার ঝুলিতে গেছে ৫৬টি আসন।

কিন্তু বিজেপি-শিবসেনা যৌথভাবে সরকার গঠনে উদ্যোগ নেয়নি কারণ শিবসেনার দাবি ছিল ৫০/৫০ ফর্মুলায় রাজ্যের ক্ষমতা ভাগ। অর্থাৎ আড়াই বছর মুখ্যমন্ত্রী হবে শিবসেনা এবং অপর আড়াই বছর মুখ্যমন্ত্রীর পদ পাবে বিজেপি।

কিন্তু এই দাবি না মানায় মহারাষ্ট্রে সরকার গঠন বিশ বাঁও জলে পড়ে। এরই মধ্যে ৮ নভেম্বর রাত ১২টায় বিদায়ী বিধানসভার মেয়াদ ফুরিয়ে গেছে।

শনিবার মহারাষ্ট্রের রাজ্যপাল ভগত সিং কোশিয়ারি সাম্প্রতিক বিধানসভায় জয়ী একক বড় দল হিসেবে সরকার গঠনের জন্য বিজেপিকে আমন্ত্রণ জানিয়েছেন।

রাজ্যপাল তাঁর নােটে লিখেছেন, বিধানসভা নির্বাচন হয়েছিল গত ২১ অক্টোবর এবং ফলাফল প্রকাশিত হয়েছে গত ২৪ অক্টোবর। কিন্তু ১৫ দিন অতিক্রান্ত হওয়ার পরও দল বা জোট মহারাষ্ট্রে সরকার গঠনের দাবি পেশ করেনি।

শুক্রবার বিদায়ী সরকারের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ তাঁর পদ থেকে পদত্যাগ করেছে এবং শরিক দলও সরকার গঠনে উৎসাহ দেখায়নি। এই পরিস্থিতিতে রাজ্যপালের সামনে এককভাবে সবচেয়ে বড় দল বিজেপিকে সরকার গড়ার আমন্ত্রণ জানানাে ছাড়া অন্য কোনও পথ ছিল না।

পদত্যাগ করার পর ফড়নবিশ চাঁচাছােলা ভাষায় আক্রমণ করেছিলেন শরিক দল শিবসেনাকে। শিবসেনা এর আগে গত ১০ দিন ধরে লাগাতার আক্রমণ করে চলেছে বিজেপিকে। এমনকি তারা তাদের আত্রমণের নিশানা করেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকেও।