‘ভারতমাতা কি জয়’ স্লোগানের অপব্যবহার হচ্ছে : মনমােহন

পুরুষােত্তম আগরওয়াল এবং রাধাকৃষ্ণ সম্পাদিত ‘হু ইজ ভারতমাতা’ বইটি শনিবার উন্মােচন করেন মনমােহন সিং। এই বইয়ে নেহরুর রচনা ছাড়াও রয়েছে তাঁর বিখ্যাত কিছু বক্তৃতার অংশ।

Written by SNS New Delhi | February 23, 2020 11:50 am

প্রাক্তন প্রধানমন্ত্রী মনমােহন সিং (File Photo: IANS)

জাতীয়তাবাদ এবং ‘ভারতমাতা কি জয়’ স্লোগানের অপব্যবহার করে ভারতের এক ‘আক্রমণাত্মক এবং আবেগপ্রবণ’ ভাবমূর্তি তৈরির চেষ্টা করা হচ্ছে, যার পরিধি থেকে প্রত্যাখ্যাত হচ্ছেন কোটি কোটি ভারতবাসী’ বলে শনিবার বিজেপির বিরুদ্ধে প্রচ্ছন্ন আক্রমণ শানাতে গিয়ে মন্তব্য করেছেন প্রাক্তন প্রধানমন্ত্রী ডা. মনমােহন সিং।

ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর রচনা ও বক্তৃতা সম্বলিত একটি বইয়ের উন্মােচন করতে গিয়ে দিল্লিতে মনমােহন বলেন, বিশ্বে ভারতের পরিচিতি এক প্রাণােচ্ছল গণতন্ত্র হিসেবে স্বীকৃতি পেয়েছে যার মূল কারিগর ছিলেন দেশের প্রথম প্রধানমন্ত্রী।

নেহরু ঝঞ্ঝাবিক্ষুব্ধ পরিস্থিতি থেকে দেশকে গণতান্ত্রিক, সামাজিক এবং রাজনৈতিক বহুত্ববাদের পথে নিয়ে এসেছিলেন। ভারতের সভ্যতার পরম্পরা নিয়ে নেহরুর গর্ব ছিল এবং সেই পরম্পরাকে ভিত্তি করে আধুনিক ভারতের নির্মাণ করেছিলেন তিনি।

নেহরুর নেতৃত্ব ছাড়া আধুনিক ভারতের নির্মাণ সম্ভব ছিল না। কিন্তু দুর্ভাগ্যবশত দেশের কিছু মানুষের ইতিহাস পড়ার ধৈর্য নেই অথবা একটা বিশেষ মানসিকতা নিয়ে ইতিহাস পড়তে ভালােবাসেন। তারা নেহরুকে খলনায়ক হিসেবে তুলে ধরতে চান, কিন্তু আমি নিশ্চিত ইতিহাসের নিজস্ব একটা শক্তি আছে যার ফলে বিকৃত ইতিহাস সঠিক তথ্যকেই মেলে ধরবে বলে মন্তব্য করেন মনমােহন।

পুরুষােত্তম আগরওয়াল এবং রাধাকৃষ্ণ সম্পাদিত ‘হু ইজ ভারতমাতা’ বইটি শনিবার উন্মােচন করেন মনমােহন সিং। এই বইয়ে নেহরুর রচনা ছাড়াও রয়েছে তাঁর বিখ্যাত কিছু বক্তৃতার অংশ। নেহরুর সমসাময়িক নেতা যেমন মহাত্মা গান্ধি, ভগৎ সিং, সর্দার প্যাটেল, মওলানা আজাদ, অরুনা আসফ আলি, অটলিবিহারি বাজপেয়ী প্রমুখের নেহরু সম্পর্কে বিভিন্ন সময় করা মন্তব্যগুলিও স্থান পেয়েছে এই বইয়ে।

মনমােহন সিং বই উন্মােচন অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে নেহরুর উদ্ধৃতি তুলে ধরেন ‘কে এই ভারতমাতা, কার জয় আপনারা চান? এই পাহাড়, এই নদী, এই জঙ্গল, চাষের জমিকে আমরা সবাই ভালােবাসি, কিন্তু দেশ হল ভারতের আপামর জনতাকে নিয়ে যারা ভারতের বিশাল পরিধিতে বসবাস করেন।’

মনমােহন বলেন, নেহরুর উত্তরাধিকারের গুরুত্ব অপরিসীম, ইতিহাসের এই মুহুর্তে সম্ভবত সবচাইতে বেশি। তাঁর রাজনৈতিক বাধ্যবাধকতা সত্ত্বেও নেহরু ছিলেন প্রকৃত গণতন্ত্রের পুজারি বলে মন্তব্য কনে মনমােহন সিং।