বেঙ্গালুরু বিস্ফোরণে মিলল এক সন্দেহভাজন ব্যক্তির সিসিটিভি ফুটেজ

Written by SNS March 2, 2024 1:17 pm

বেঙ্গালুরু, ২ মার্চ: বেঙ্গলুরুতে বিস্ফোরণের ঘটনায় সিসিটিভিতে ধরা পড়ল এক সন্দেহভাজন ব্যক্তির ফুটেজ। অজ্ঞাত পরিচয় ওই ব্যক্তি বিস্ফোরণের এক ঘন্টা আগে বেঙ্গালুরুর জনপ্রিয় রামেশ্বরম ক্যাফেতে গিয়েছিল বলে জানা গিয়েছে। কর্ণাটক পুলিশ এব্যাপারে একটি সিসিটিভি ফুটেজ প্রকাশ করেছে। সেই ফুটেছে দেখা যাচ্ছে, লোকটির মুখে তখন মাস্ক ও চোখে গ্লাস পরা রয়েছে। মাথায় একটি টুপিও পরা ছিল তার। সন্দেহভাজন ওই ব্যক্তির বয়স ২৮- থেকে ৩০ এর মধ্যে বলে অনুমান করা হচ্ছে।

সূত্রের খবর, ওই ব্যক্তি রেস্টুরেন্টে গিয়ে রাভা ইডলি অর্ডার দেয়। এবং রাত ১২টার সময় একটি ব্যাগ রেখে চলে যায়। এটি বিস্ফোরণের এক ঘন্টা আগের ঘটনা। এরপর ভয়াবহ বিস্ফোরণে কেঁপে ওঠে ওই রেস্টুরেন্ট। যার ফলে কমপক্ষে নয়জন জখম হন। আরও একটি ফুটেজে দেখা যাচ্ছে লোকটি একটি ব্যাগ নিয়ে রেস্টুরেন্টে প্রবেশ করছে। পুলিশের অনুমান ওই ব্যাগে করে বিস্ফোরক দ্রব্য নিয়ে এসেছিল সন্দেহভাজন ওই ব্যক্তি।

প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান, বিস্ফোরণে স্টিলের টিফিন বাক্সে কম তীব্রতার একটি ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) ব্যবহার করা হয়েছিল।
বিস্ফোরণে কোন বিস্ফোরক দ্রব্য ব্যবহার করা হয়েছে, তা এখনও স্পষ্ট না হলেও, কিছু প্রতিবেদনে বলা হয়েছে যে, কম তীব্রতার বিস্ফোরণে সহজলভ্য বিস্ফোরক উপাদানের সংমিশ্রণ থাকতে পারে।

বিস্ফোরণের প্রকৃতি ইসলামিক স্টেট সন্ত্রাসীদের দ্বারা ব্যবহৃত বিস্ফোরণের মতো বলেই জানা গিয়েছে। ২০২২ সালে ম্যাঙ্গালুরুতে একটি অটোরিকশায় বিস্ফোরিত হওয়া বিস্ফোরক ডিভাইসে একই ধরণের উপাদান ব্যবহার করা হয়েছিল।

এদিকে, কর্ণাটকের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া বলেছেন যে, সন্দেহভাজন ব্যক্তি একটি বাসে করে এসেছিল। টাইমার ঠিক করে একটি ব্যাগে রাখা ডিভাইসটি বিস্ফোরণ ঘটায়। গতকাল রাজ্যের উপ-মুখ্যমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী ঘটনাস্থল পরিদর্শন করেছেন। আমিও আজ হাসপাতাল ও ঘটনাস্থলে যাব। এটা কোনও সংগঠনের কাজ কি না জানি না। একটি জোরদার তদন্ত চলছে। বিজেপি এ নিয়ে রাজনীতি করবে না। ম্যাঙ্গালোর বিস্ফোরণ এবং বেঙ্গালুরু বিস্ফোরণের সম্পর্ক নেই। বিস্ফোরণটি এখনও তদন্তাধীন। প্রতিবেদন পাওয়ার পর যথাযথ ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

উল্লেখ্য, রামেশ্বরম ক্যাফেতে বিস্ফোরণের ঘটনায় এখনও পর্যন্ত গুরুতর আহত ৫ জন। তাঁরা স্থানীয় হাসপাতালে চিকিৎসাধীন। কুণ্ডলাহাল্লির কাছে রামেশ্বরম ক্যাফেতে এই বিস্ফোরণটি ঘটে। ঘটনার পর এলাকায় ব্যাপক আতঙ্ক ছড়িয়ে পড়ে।