এমাসে আর মাত্র একদিনই খােলা থাকবে ব্যাংক

কেন্দ্রের শ্রম নীতির ব্ৰুিদ্ধে বৃহস্পতিবার সর্বভারতীয় ১০ শ্রমিক সংগঠনের ডাকা বনধে অচল হতে চলেছে ব্যাংক পরিষেবা।

Written by SNS New Delhi | November 26, 2020 8:18 pm

প্রতীকী ছবি (File Photo: IANS)

কেন্দ্রের শ্রম নীতির ব্ৰুিদ্ধে বৃহস্পতিবার সর্বভারতীয় ১০ শ্রমিক সংগঠনের ডাকা বনধে অচল হতে চলেছে ব্যাংক পরিষেবা। সাধারণ ধর্মঘটকে সমর্থন জানিয়ে অল ইন্ডিয়া ব্যাংক এমপ্লয়িজ অ্যাসােসিয়েশনের ঘােষণায় এই আশঙ্কা উসকে উঠেছে। 

মঙ্গলবার এ বিষয়ে একটি বিবৃতি দিয়ে অল ইন্ডিয়া ব্যাংক এমপ্লয়িজ অ্যাসােসিয়েশন নিজেদের সমর্থনের কথা জানিয়েছে। আবার, ২৮, ২৯ ও ৩০- এই তিনদিন ব্যাংকে ছুটি। যার জেরে মাসের শেষে ব্যাংকিং পরিষেবা নিয়ে গ্রাহকদের বড়সড় ভােগান্তির আশঙ্কা করা হচ্ছে। 

২৬ নভেম্বর দেশজুড়ে সাধারণ ধমর্ঘটের ডাক দিয়েছে সর্বভারতীয় ১০ টি শ্রমিক সংগঠন। যােগদানের সিদ্ধান্ত নিয়েছে কয়েকটি ব্যাংক সংগঠনও। জনবিরােধী শ্রমনীতির বিরুদ্ধে এই ধর্মঘটে যে যার দাবিতে সরব হয়ে তা সমর্থন করেছেন অনেকে। 

ব্যাংক সংগঠনগুলির প্রতিবাদ মূলত ফিক্সড ডিপােজিটের সুদের হার কমানাে, নয়া পেনশন নীতি, বেসরকারিকরণের পথে হাঁটা-সহ একাধিক বিষয়ে। 

মঙ্গলবার অল ইন্ডিয়া ব্যাংক এমপ্লয়িজ অ্যাসােসিয়েশনের তরফে জারি করা বিবৃতি দিয়ে জানানাে হয়েছে, পুঁজিবাদীদের সুবিধার্থে সম্প্রতি লােকসভায় বেশ কয়েকটি নতুন আইন পাশ হয়েছে। তাতে ৭৫ শতাংশ শ্রমিকের আইনি সুরক্ষাকবচ কেড়ে নেওয়া হয়েছে। তারই প্রতিবাদে ছাব্বিশের ধমর্ঘট’কে সমর্থন বলে তাঁরা জানিয়েছেন। যােগ দেবেন রিজার্ভ ব্যাংকের কর্মচারীদের একাংশও। 

এদিকে, ২৮, ২৯ ও ৩০ তারিখ মাসের শেষ শনি ও রবিবার। নিয়ম অনুযায়ী, ব্যাংক বন্ধ। ৩০ তারিখ, সােমবার গুরুনানকের জন্মদিন উপলক্ষে ব্যাংকে ছুটি। তাই এ মাসের শেষে টানা তিনদিন দেশজুড়ে ব্যাংকে পরিষেবা পাবেন না গ্রাহকরা। ফলে চলতি সপ্তাহে আর শুধুমাত্র শুক্রবার ব্যাংক খােলা এবং গ্রাহক পরিষেবা মিলবে। 

ফলে মাসের শেষে এতগুলাে দিন ব্যাংক বন্ধ থাকায় যেমন গ্রাহকদের কাজকর্মে অসুবিধা হবে, তেমনই ব্যাংক কর্মীদেরও কাজের চাপ বাড়বে বলে আশঙ্কা।