অযােধ্যা মামলার মধ্যস্থকারীরা সময় পেলেন ১৫আগস্ট পর্যন্ত

সুপ্রিম কোর্টের বেঞ্চ বলেছে , মধ্যস্থতাকারীদের প্যানেল যদি ফলের ব্যাপারে আশাবাদী থাকে এবং ১৫ আগস্ট পর্যন্ত সময় চায়, তাহলে তা দিতে ক্ষতি কী?

Written by SNS New Delhi | May 11, 2019 9:33 am

সুপ্রিম কোর্ট (Photo-File)

অযােধ্যার বাবরি মসজিদ – রাম জন্মভূমি মামলায় মধ্যস্থতাকারীদের ১৫ আগস্ট পর্যন্ত সময় দিল  সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ বলেছেন ,মধ্যস্থতার প্রক্রিয়ায় কোনও শর্টকাট করতে চায় না শীর্ষ আদালত।

মাস দুয়েক আগে বাবরি মসজিদ – রামজন্মভূমি মামলার জন্য মধ্যস্থতার ব্যবস্থা করেছিল সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির বেঞ্চ।সেই মধ্যস্থতায় কতদুর পৌঁছনাে গেল,তাই জানানাের কথা ছিল শুক্রবারের শুনানিতে।শুক্রবার আদালতে মধ্যস্থতাকারীরা জানিয়েছেন,বিভিন্ন পক্ষের সঙ্গে আলােচনার প্রক্রিয়া চলছে।আগামী জুন মাসে স্টেকহােল্ডারদের সঙ্গে বৈঠক রয়েছে। সেজন্য মধ্যস্থতার প্রক্রিয়া সম্পূর্ণ করার জন্য আদালতের কাছে  ১৫ আগস্ট পর্যন্ত সময় চান মধ্যস্থতাকারীরা।সেই আরজি মেনে নিয়েছে শীর্ষ আদালত।

সুপ্রিম কোর্টের বেঞ্চ বলেছে , মধ্যস্থতাকারীদের প্যানেল যদি ফলের ব্যাপারে আশাবাদী থাকে এবং ১৫ আগস্ট পর্যন্ত সময় চায়, তাহলে তা দিতে ক্ষতি কী? এই বিষয়টি তাে বহু বছর ধরে আটকে রয়েছে।কমিটি তার রিপাের্ট পেশ করেছে। কিন্তু প্রক্রিয়া কতদূর এগিয়েছে , তা প্রকাশ করা হবে না। এটা গােপনীয়।

বাবরি মসজিদের চত্বরে রাম মন্দিরের নির্মাণের দাবি যে শুধু অযােধ্যার বাসিন্দাদের একাংশের আবেগের বিষয় নয় ,এর ভিত্তিতে যে দেশজুড়ে হিন্দু-মুসলিম মেরুকরণের  আবহাওয়া তৈরি করার চেষ্টা হয়েছে,তা বিলক্ষণ জানান বিচারপতিরা।সেই জন্যই প্রধান বিচারপতি রঞ্জন গগৈর নেতৃত্বাধীন সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের বেঞ্চ এক তিন ভিন্ন সদস্যের মধ্যস্থতাকারী প্যানেলের ব্যবস্থা করে। তাতে ছিলেন শীর্ষ আদালতের বিচারপতি এফএমআই খলিফুল্লা,আধ্যাত্মিক গুরু শ্রীশ্রী রবিশঙ্কর এবং বর্ষীয়ান আইনজীবী  শ্রীরাম পাঁচু।সে জন্য আট সপ্তাহ সময় দেওয়া হয়েছিল তাদের।তবে শীর্ষ আদালত জানিয়ে দিয়েছিল,কোনও অবস্থাতেই মধ্যস্থতার কথা প্রকাশ করতে পারবে না  সংবাদমাধ্যম। সম্পূর্ণভাবে গােপন রাখতে হবে তা।সেই প্রক্রিয়া শেষ করার জন্য সময়সীমা দেওয়া হয়েছিল ৩মে। অযােধ্যার লাগােয়া ফৈজাবাদে প্রক্রিয়াটি চলেছে।