আযোধ্যা মামলা । ‘দৃষ্টান্ত স্থাপন’ করতে চান রঞ্জন গগৈ

প্রধান বিচারপতির চেয়ারে আর মেয়াদ বেশিদিন নেই গগৈয়ের। কিন্তু তিনি যে অযােধ্যা মামলার রফা দেখতে চান তা সাফ জানিয়েছেন।

Written by SNS New Delhi | September 27, 2019 2:30 pm

প্রধান বিচারপতি রঞ্জন গগৈ (File Photo: IANS)

অযােধ্যার বিতর্কিত জমি নিয়ে ৩২ তম শুনানি ছিল আজ। আর এদিনের শুনানি চলাকালীন বড় ঘােষণা করলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। তিনি ফের জোর দিয়ে বললেন, অযােধ্যা মামলা নিয়ে যত যুক্তি-তর্ক এবং বিতর্ক রয়েছে সব ১৮ অক্টোবরের মধ্যে শেষ করা হােক। তাদের হাতে এই অসাধ্য ranjanধন করার জন্য মাত্র সাড়ে ১০দিন সময় রয়েছে বলেও জানিয়েছেন সুপ্রিম কোটের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। আর যদি চার সপ্তাহে এই কাজ করা যায়, তবে মিরাকেলের থেকে কোনও অংশে কম হবে না বলেই জানান তিনি।

প্রধান বিচারপতির চেয়ারে আর মেয়াদ বেশিদিন নেই গগৈয়ের। কিন্তু তিনি যে অযােধ্যা মামলার রফা দেখতে চান তা সাফ জানিয়েছেন। সেই কারণেই ১৮ অক্টোবরের দিনক্ষণ চূড়ান্ত করা হয়েছে। কেননা দিওয়ালি উপলক্ষে এরপর টানা সাতদিন ছুটি থাকবে আদালত। আর এই ছুটির আগেই কয়েক দশক ধরে চলে আসা এই মামলার হেস্তনেস্ত করতে চান প্রধান বিচারপতি।

উল্লেখ্য, আগামী নভেম্বরের ১৭ তারিখ অবসর নিচ্ছেন রঞ্জন গগৈ। এই সময়ের মধ্যে মামলাটির শুনানি সম্পূর্ণ করে রায়দান না করা গেলে ফের নয়া বিচারপতির কাঁধে গিয়ে দায়িত্ব পড়বে। ফলে আবার শূন্য থেকে শুরু করতে হবে। এতটা দেরি করতে নারাজ গগৈ। এই প্রসঙ্গে বিচারপতি জানিয়েছেন, যদি ১৮ অক্টোবরের মধ্যে শুনানি না সম্পূর্ণ করা যায় তবে রায়দান করাও কার্যত অসম্ভব হবে। সুতরাং বৃহস্পতিবার থেকে শুনানি শুরু হলে আদালতের হাতে সাড়ে দশদিন সময় থাকছে। এর আগেও গগৈ প্রত্যেক পক্ষের কাছে অনুরােধ করেছেন শুনানি দ্রুত শেষ করার।