মহারাষ্ট্র ও হরিয়ানায় বিধানসভা ভোট আজ

প্রধানমন্ত্রী মােদি দ্বিতীয় বারের মেয়াদে ক্ষমতায় ফেরার পর দেশের দুই গুরুত্বপূর্ণ রাজ্য মহারাষ্ট্র ও হরিয়ানায় আগামিকাল বিধানসভা ভােট হবে।

Written by SNS Mumbai | October 21, 2019 11:38 am

ভোটাররা ভোট দেওয়ার জন্য লাইনে অপেক্ষা করছে। (Representational Photo: IANS)

টান টান উত্তেজনা – রাত পােহাতেই ভাের সাতটা থেকে শুরু হয়ে যাবে ভােট গ্রহণ পর্ব – প্রধানমন্ত্রী মােদি দ্বিতীয় বারের মেয়াদে ক্ষমতায় ফেরার পর দেশের দুই গুরুত্বপূর্ণ রাজ্য মহারাষ্ট্র ও হরিয়ানায় আগামিকাল বিধানসভা ভােট হবে। বলা বাহুল্য প্রত্যাশাও বেশ খানিকটা বেশি।

আগামিকাল মহারাষ্ট্রের ২৮৮টি আসনে ভােট গ্রহণ করা হবে। জনগণ ২৩৫ জন মহিলা সহ ৩২৩৭ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন। নির্বাচন কমিশনের তরফে জানানাে হয়েছে, সন্ধ্যে ছ’টা পর্যন্ত ভােট গ্রহণ করা হবে। উল্লেখযােগ্য প্রার্থীদের মধ্যে রয়েছেন, মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ (নাগপুর দক্ষিণ-পশ্চিম বিধানসভা আসনের প্রার্থী), অশােক চহ্বান (নান্দেদ জেলার ভােকার আসনের প্রার্থী), পৃথ্বিরাজ চহ্বান (সাতারা জেলার কারাদ-দক্ষিণ প্রাথী)।

ওরলি বিধানসভা আসন থেকে প্রার্থী হয়েছেন উদ্ধব ঠাকরের ছেলে আদিত্য ঠাকরে। যুব সেনা প্রধান আদিত্য ঠাকরে তাঁর পরিবারের প্রথম সদস্য যিনি ভােট রাজনীতিতে অংশ গ্রহণ করলেন।

বিধানসভা নির্বাচনের পাশাপাশি সাতারা লােকসভা আসনে উপনির্বাচন হবে। এনসিপি প্রাক্তন নেতা ও সাংসদ উদায়ণরাজে ভোসলে বিজেপি’র টিকিটে প্রদ্বিন্দ্বিতা করছেন। তিনি এনসিপি-কংগ্রেস জোট প্রার্থী শ্রীনিবাস পাটিলের বিরুদ্ধে দাড়িয়েছেন।

বিজেপি ১৬৪টি আসনে প্রার্থী দিয়েছে। শিবসেনা ১২৪টি আসনে প্রার্থী দিয়েছে। কংগ্রেস ১৪৭টি আসনে ও শরিক এনসিপি ১২১টি আসনে প্রার্থী দিয়েছে। রাজ ঠাকরের নেতৃত্বাধীন এমএনএস ১০১ জন প্রার্থী দাড় করিয়েছে। ১৪০০ জন নির্দল প্রার্থী প্রতিদ্বন্দ্বিতায় সামিল হয়েছেন।

আগামিকাল বিজেপি নেতৃত্বাধীন মহাজোট ও কংগ্রেস-এনসিপি জোটের মধ্যে মূলত প্রদ্বিন্দ্বিতা হবে ঠিকই তবে ফড়নবিশের নেতৃত্বে বিজেপি ফের দ্বিতীয় দফায় মহারাষ্ট্রে ক্ষমতায় ফেরার লক্ষ্যে খুঁটি সাজিয়েছে। জম্মু ও কাশ্মীরের ওপর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার করে নেওয়াকে ইস্যু করে শেষ মহুর্তে ভােট ব্যাঙ্কে ফায়দা লুঠতে বিজেপি প্রচার চালিয়ে গেছে।

মহারাষ্ট্রে মােট ভােটারের সংখ্যা ৮,৯৮,৩৯,৬০০। তার মধ্যে ১৮ থেকে ২৫ বছরের ভােটারের সংখ্যা ১,০৬,৭৬,০১৩ জন। মহারাষ্ট্রের ৯৬,৬৬১ বুথে ৬.৫ লাখ বুথ কর্মী থাকবেন। ১,৩৫,০২১ ভিভিপ্যাট মেশিন ব্যবহার করা হবে।

২০১৪ সালে নির্বাচনে বিজেপি ১২২টি, শিবসেনা ৬৩, কংগ্রেস ৪২, এনসিপি ৪১টি আসনে জয়ী হয়েছিল। পালঘরের বিধায়ক কুফা গােড়ে ও বান্দ্রা-পূর্বের বিধায়ক বালা সাওন্তের মৃত্যুর পর ওই দুটি আসনে উপনির্বাচন করা হয়েছিল। শিবসেনা ওই দুই আসনে জয়ী হয়।

লক্ষণীয়ভাবে, ৮৯ লাখ যুবা হরিয়ানা নির্বাচনে গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করতে চলেছে। নির্বাচন কমিশনের তথ্য অনুসারে, ১.৮৩ লাখ ভােটারের মধ্যে ৮৯,৪২,৬৬৮ জন গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে চলেছে। এদের প্রত্যেকের বয়স ৪০ বছরের নিচে।

১০৫ জন মহিলা সহ ১১৬৮ জন প্রার্থী হরিয়ানা ভােটে প্রতিদ্বন্দ্বিতা করছেন। ৩.৮২ লাখ ভােটারের মধ্যে অনেকেই প্রথমবার ভােট দেবেন (তাদের বয়স ১৮ বছরের মধ্যে)। বাকি ৪০ লাখ ভােটারের বয়স ২০-২৯ বছরের মধ্যে।

হরিয়ানার মুখ্য নির্বাচনী অফিসার অনুরাগ আগরওয়াল বলেন, ৪৪,৯২,৮০৯ ভােটারের বয়স ৩০ থেকে ৩৯ বছরের মধ্যে। ৩৫,৬৭,৫৩৬ ভােটারের বয়স ৪০-৪৯ বছরের মধ্যে ও ২৭,৯০,৭৮৩ ভেটারের বয়স ৫০-৫৯ বছরের মধ্যে। ১৭,৩৯,৬৬৪ ভেটারের বয়স ৬০-৬৯ বছরের মধ্যে, ৮,২২,৯৫৮ ভােটারের বয়স ৭০ থেকে ৭৯ বছরের মধ্যে। ৪,১৮,৯৬১ ভােটারের বয়স ৮০ বছরের ওপর। পাশাপাশি এক লাখের ওপর সার্ভিস ভােটার রয়েছেন।

তিনি বলেন, ফরিদাবাদ ও গুরগাঁও জেলায় ভােটারের সংখ্যা বেশি- ফরিদাবাদে ১৫ লাখ ও গুরগাঁওয়ে ১১ লাখভােটার আগামিকাল তাদের গণতান্ত্রিক অধিকার প্রয়ােগ করবেন। পঞ্চকুলা জেলায় ভােটারের সংখ্যা ৩.৮৬ লাখ। ৯০টি বিধানসভা আসনে সকাল ৭ টা থেকে সন্ধ্যে৬টা পর্যন্ত ভােট গ্রহণ করা হবে। ১.৮৩ কোটি ভােটারের মধ্যে ৮৫ লাখ মহিলা ও ২৫২ জন রূপান্তরকামী ভােটার রয়েছেন। ১.৭ লাখ সার্ভিস ভােটার রয়েছে।