গুরুতর অসুস্থ অরুণ জেটলি, মন্ত্রিসভার দায়িত্ব নিতে নারাজ, এগিয়ে আনা হল ছেলের বিয়েও

মনােহর পারিকরের ঘটনার পুনরাবৃত্তি ঠেকাতে অরুণ জেটলি এখনই মন্ত্রিসভার দায়িত্ব থেকে অব্যাহতি চেয়েছেন।

Written by SNS New Delhi | May 31, 2019 9:32 pm

অরুণ জেটলি (Photo: IANS)

গুরুতর অসুস্থ প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। তার শরীর এতটাই ভেঙে পড়েছে যে তাঁর ছেলের বিয়ের অনুষ্ঠানও এগিয়ে আনা হয়েছে। অন্যদিকে, মনােহর পারিকরের ঘটনার পুনরাবৃত্তি ঠেকাতে অরুণ জেটলি এখনই মন্ত্রিসভার দায়িত্ব থেকে অব্যাহতি চেয়েছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদির অনুরােধেও সিদ্ধান্ত বদলাননি তিনি। যদিও
মােদি বা জেটলির তরফে কেউ এবিষয়ে প্রকাশ্যে মুখ খােলেননি। তবে বৃহস্পতিবার নতুন মন্ত্রিসভার সদস্য হিসাবে জেটলি শপথ না নিলেই বিষয়টি স্পষ্ট হয়ে যাবে। এখন দেখার জেটলির পরিবর্তে অর্থ মন্ত্রকের দায়িত্ব কে পান!

সূত্রের খবর, চলতি বছরের নভেম্বরে অরুণ জেটলির ছেলে রােহনের বিয়ে স্থির হয়েছিল। কিন্তু সম্প্রতি অরুণ জেটলির শারীরিক অবস্থার অবনতি হওয়ায় তাঁর চিকিৎসকের পরামর্শেই রােহনের বিয়ের অনুষ্ঠান এগিয়ে আনা হয়েছে জুনে। অর্থাৎ আগামী মাসেই বিয়ের অনুষ্ঠান হবে। অন্যদিকে, শারীরিক অসুস্থতার কারণে নরেন্দ্র মােদির নতুন মন্ত্রিসভায় আর অর্থ মন্ত্রকের মতাে গুরুতর দায়িত্ব নেবেন না বলে আগেই জানিয়েছিলেন অরুণ জেটলি। কিন্তু তিনি যে মন্ত্রিসভায় থাকবেন না, তা কল্পনাতীত ছিল। বাস্তবে সেটাই হতে চলেছে। শপথ গ্রহণ অনুষ্ঠানের প্রাক্কালে, বুধবার মন্ত্রীপদ না নেওয়ার আর্জি জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদিকে চিঠি দিয়েছেন তিনি। ওই চিঠিতে জেটলি লিখেছেন, গত কয়েক মাস ধরেই আমার শারীরিক অবস্থা ভালাে নয়। আমি এখন নিজেকে সময় দিতে চাই। তাই দল বা মন্ত্রিসভার কোনও দায়িত্বভার আর সামলাতে চাই না। আপাতত আমি কিছুদিনের জন্য বিশ্রাম চাইছি। যদিও এই আর্জি খারিজ করে স্বয়ং মােদি জেটলিকে বােঝতে বুধবার রাতে তাঁর বাড়িতে যান। কিন্তু জেটলি নিজের সিদ্ধান্তে অনড় বলেই জানা গিয়েছে। শেষ পর্যন্ত যদি জেটলির সিদ্ধান্তই কার্যকরী হয়, তাহলে অর্থ মন্ত্রকের দায়িত্ব নেওয়ার ব্যাপারে গত বছরে ভারপ্রাপ্ত অর্থমন্ত্রীর দায়িত্ব সামলানাে পীযুষ গােয়েল লড়াইয়ে এগিয়ে রয়েছেন। পাশাপাশি অমিত শাহর আসার সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

প্রসঙ্গত, গােয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রী মনােহর পারিকরও গুরুতর অসুস্থতা নিয়ে রাজনৈতিক কাজ চালাচ্ছিলেন। নাকে অক্সিজেনের নল লাগিয়ে রাজনৈতিক জনসভাতেও দেখা গিয়েছিল তাঁকে। শেষ পর্যন্ত মুখ্যমন্ত্রী থাকাকালীনই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। এবার অরুণ জেটলির শরীরও যেভাবে ভাঙতে শুরু করেছে, তাতে পারিকরেরই ছায়া দেখছে রাজনৈতিক মহল। গতবছর জেটলিও অর্থ মন্ত্রকের দায়িত্বে থাকাকালীন গুরুতর অসুস্থ হয়ে পড়েছিলেন। যদিও এবার আর নতুন করে কোনও দায়িত্ব নিতে চান না তিনি।