৩৭০,৩৫ এ ধারা সন্ত্রাসবাদের রাস্তা খুলে দিয়েছিল : অমিত শাহ

অমিত শাহ বলেন, ‘৩৭০ ধারা ও ৩৫ এ ধারা ভারতে সন্ত্রাসবাদ প্রবেশের দরজা ছিল। তবে মােদি সরকার এসেই সেই দরজা বন্ধ করে দিয়েছে।

Written by SNS New Delhi | November 1, 2019 2:18 pm

অমিত শাহ (Photo: Twitter | @AmitShah)

ফের একবার ৩৭০ ধারা ও ৩৫ এ নিয়ে সরব হলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ৫ আগস্ট এক ঐতিহাসিক ঘােষণার মধ্য দিয়ে তিনি ভারতের সংসদে প্রস্তাব দেন এই ধারা কাশ্মীর থেকে বিলুপ্তির। এরপর তাতে সায় দেয় ভারতীয় সংসদ। এরপর থেকে কাশ্মীর নিয়ে কৌতুহল শুরু হয় বিশ্বমঞ্চে। ফুসে ওঠে পাকিস্তান। আর পাকিস্তানের হাত ধরেই কাশ্মীরে এর পাল্টা হিসেবে জঙ্গি প্রবেশ করানাের ছক কষে যায় ইসলামাবাদ।

রাষ্ট্রীয় একতা দিবসে সেই জঙ্গি অনুপ্রবেশ থেকে শুরু করে সন্ত্রাসবাদ নিয়ে একাধিক প্রসঙ্গ তােলেন অমিত শাহ। দিল্লির মেজর ধ্যানচাঁদ ন্যাশনাল স্টেডিয়ামে এদিন সর্দার বল্লভভাই প্যাটেলের ১৪৪ তম জন্মদিন উপলক্ষে আয়ােজন করা হয় ‘রাষ্ট্রীয় একতা দিবস’এর অনুষ্ঠান। সেখানে এদিন হাজির ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। আর স্বভাবসিদ্ধ  দেনেও তিনি সন্ত্রাসবাদের বিরুদ্ধে গর্জে ওঠেন। কাশ্মীরে সন্ত্রাসবাদের জন্য দায়ী করেন ৩৭০ ধারাকে।

অমিত শাহ এদিন বলেন, ‘৩৭০ ধারা ও ৩৫ এ ধারা ভারতে সন্ত্রাসবাদ প্রবেশের দরজা ছিল। তবে মােদি সরকার এসেই সেই দরজা বন্ধ করে দিয়েছে। প্রসঙ্গত, এদিন রাষ্ট্রীয় একতা দিবস উপলক্ষে দিল্লিতে বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়ােজনে হাজির ছিলেন অমিত শাহ। সেখান থেকে দেশজুড়ে ‘একতা’ ধরে রাখার বার্তা দেন স্বরাষ্ট্রমন্ত্রী।

এদিনের অনুষ্ঠনে অমিত শাহ, সর্দার প্যাটেলের ১৪৪ তম জন্মদিনে প্রয়াত স্বাধীনতা সংগ্রামীর ‘স্বপ্ন’ নিয়েও মুখ খােলেন। অমিত শাহ বলেন, কাশ্মীরকে ভারতের সঙ্গে ঘনিষ্ঠভাবে সংযুক্ত করা সর্দার প্যাটেলের স্বপ্ন ছিল। আর সেই স্বপ্নই পূরণ করে দেখিয়েছে মােদি সরকার।

অমিত শাহ এদিন বলেন, ৩৭০ ধারা নিয়ে ৫ আগস্ট সর্দার বল্লভভাই প্যাটেলের স্বপ্ন পূরণ হয়েছে। মহাত্মা গান্ধি দেশকে একাত্ম করার যে দায়িত্ব সর্দার প্যাটেলকে দিয়েছিলেন সেই দায়িত্ব পূরণের ক্ষেত্রে সর্দার প্যাটেল কাশ্মীরকে একাত্ম করার স্বপ্ন দেখেছিলেন। আর আজ তাঁর জন্মদিবসে জম্মু-কাশ্মীর ও লাদাখ ভিন্ন কেন্দ্রশাসিত অঞ্চল হিসাবে উঠে আসছে।