গ্রেফতার রিপাবলিক টিভির এডিটর-ইন-চিফ অর্ণব গোস্বামী

অর্ণব গোস্বামীকে তার বাড়ি থেকে গ্রেফতার করলো মুম্বাই পুলিশ।দু-বছর আগে ৫৩বছর বয়সী একজন ইন্টেরিয়র ডিজাইনারের আত্মহত্যার ঘটনার সঙ্গে সম্পর্ক ধারণা করা হচ্ছে

Written by Arnab Biswas New Delhi | November 4, 2020 4:59 pm

অর্ণব গোস্বামী (ছবি: IANS)

আজ সকালবেলা অর্ণব গোস্বামীকে তার বাড়ি থেকে গ্রেফতার করলো মুম্বাই পুলিশ। দু-বছর আগে ৫৩বছর বয়সী একজন ইন্টেরিয়র ডিজাইনারের আত্মহত্যার ঘটনার সঙ্গে অর্নবের সম্পর্ক ছিল বলে ধারণা করা হচ্ছে এবং সেই কারণেই তাকে গ্রেপ্তার করা হয়েছে।আগে এই কেসটি বন্ধ ছিল কিন্তু এখন তা আবার পুনরায় খোলা হয়েছে বলে জানান সিনিয়র পুলিশ অফিসার শচীন ওয়াজে।

ভারতীয় টেলিভিশনের রিপাবলিক টিভির এডিটর-ইন-চিফ অর্ণব গোস্বামী বিগত কয়েক মাস ধরে ভারতীয় চলচ্চিত্র তারকা সুশান্ত সিং রাজপুতের মৃত্যুকে নিয়ে সোচ্চার ছিলেন, নানান সময়ে তিনি মহারাষ্ট্র সরকার এবং মুম্বাই পুলিশের ভূমিকা নিয়ে সমালোচনাও করেছেন টিভির পর্দায়।

ভারতের কেন্দ্রীয় সরকার অর্নবের গ্রেপ্তারের এই ঘটনাকে নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে। শুধু তাই নয় সরাসরি কংগ্রেসকে দোষারোপ করেছে বিজেপি। যদিও কংগ্রেস বিজেপির এই ক্ষোভকে অপ্রাসঙ্গিক এবং অত্যন্ত অযাচিত বলে অভিহিত করেছেন।

এক সাংবাদিক সম্মেলনে কংগ্রেসের মুখপাত্র সুপ্রিয়া শ্রীনাথ বলেছেন সরকার ও বিজেপির অপ্রাসঙ্গিক আক্রোশে আমি হতবাক এবং এটি অনাকাঙ্ক্ষিত। তিনি আরো বলেন অর্ণব সাংবাদিকতায় লাঞ্ছনা এনেছেন। তিনি সাংবাদিক হিসাবে নয় বরং একজন বিজেপির কর্মী হিসেবে কাজ করছিলেন। ব্যক্তি বিশেষের উপর অভিযোগ তোলা এবং অপ্রীতিকর কথা বলা। তিনি কোন বিচারক বা জুরি নন, এটা কি ধরনের সাংবাদিকতার অন্তর্গত?

যখন স্বতন্ত্র সাংবাদিকরা নির্যাতিত হন তখন বিজেপি কেন চুপ থাকে? প্রশান্ত কনোজিয়া এবং সুপ্রিয়া শর্মার উদাহরণ দেন তিনি।

রিপাবলিক টিভির তরফ থেকে তীব্র নিন্দা করে জানানো হয়েছে – ২০-৩০ পুলিশ সদস্য  প্রবেশ করে একজন শীর্ষ ভারতীয় নিউজ চ্যানেলের সম্পাদককে অপরাধীর মতো চুল ধরে টেনে, হুমকি দিয়ে, নিয়ে যায়। এমনকি তাকে জলও খেতে দেওয়া হয়নি।

পুলিশ রিপাবলিক টিভির প্রধানের উপর ঝাঁপিয়ে পড়ে এবং তার বাড়ির প্রতিবাদ করা সত্ত্বেও তাকে তার বাড়ি থেকে তুলে নিয়ে যায়, তার সহকর্মীরা সরাসরি কভারেজের জন্য ঘটনাস্থলে ছুটে যান।

যদিও সম্প্রতি রিপাবলিক টিভি নতুন করে টিআরপি জালিয়াতির ব্যাপারে আলোচনায় আসে পুলিশি তদন্তের সময়। মুম্বাইয়ের পুলিশ কমিশনার পরমভীর সিং জানান, গত সেপ্টেম্বর মাস থেকে টিআরপি (টেলিভিশন রেটিং পয়েন্ট) বাড়ানোর অভিযোগ সামনে আসে  রিপাবলিক টিভির বিরুদ্ধে। এই অভিযোগ স্বয়ং টিআরপি মাপার সংস্থাটি নিজেরা দায়ের করেন অর্ণবের বিরুদ্ধে যার তদন্ত হয়েছে। যদিও অর্ণব গোস্বামী এই টিআরপি জালিয়াতিতে জড়িত থাকার কথা অস্বীকার করেছেন।