ফের অ্যাপ্‌লের তরফে ভারত-সহ ৯১ টি দেশের আইফোন ব্যবহারকারীদের জন্য সতর্কবার্তা 

Written by SNS April 11, 2024 5:25 pm

হায়দরাবাদ, ১১ এপ্রিল – অ্যাপ্‌লের আইফোন গ্রাহকদের উদ্দেশে আবার সতর্কবার্তা। গ্রাহকদের অজান্তেই আইফোনে হতে পারে স্পাইওয়্যারের আক্রমণ।  ভারত-সহ ৯১ টি দেশকে এ ব্যাপারে সতর্ক করল আইফোনে নির্মাতা সংস্থা অ্যাপল।বুধবারের সতর্কবার্তায় গ্রাহকদের মোবাইলে ‘ভাড়াটে যোদ্ধা-স্পাইঅয়্যার’ ঢুকিয়ে দেওয়ার অভিযোগ করা হয়েছে। ইজ়রায়েলি সংস্থা এনএসও-র তৈরি পেগাসাসের মতো ওই স্পাইঅয়্যারের সাহায্যে আড়ি পাতা রাষ্ট্রীয় বা বেসরকারি হ্যাকারদের উদ্দেশ্য বলে জানিয়েছে অ্যাপ্‌ল।

অ্যাপ্‌ল-এর তরফে জানানো হয়েছে, আইফোনে ইজরায়েলি এনএসও গ্রুপের বিতর্কিত পেগাসাস ম্যালওয়্যার-সহ মার্শিনারি স্পাইওয়্যারের আক্রমণ হতে পারে।  থ্রেট নোটিফিকেশনে লেখা রয়েছে,’সতর্কতা : অ্যাপল আপনার আইফোনে একটি টার্গেটেড মার্শিনারি স্পাইওয়্যারের আক্রমণ সনাক্ত করেছে।’  বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, এই স্পাইওয়্যার আপনার অ্যাপল আইডির সঙ্গে সম্পর্কিত আইফোনের তথ্য চুরি করার চেষ্টা করছে। আপনি কে বা আপনার পেশা কি , তা জানতে এই স্পাইওয়্যারটি সম্ভবত আপনাকে বিশেষভাবে টার্গেট করছে। যদিও এই ধরণের আক্রমণ কখন হবে নিখুঁতভাবে সেই সময় সনাক্ত করা কখনোই সম্ভব নয়, তবুও অ্যাপ্‌ল-এর এই সতর্কতার কথা মাথায় রাখুন। দয়া করে এটিকে গুরুত্ব সহকারে নিন।’ 

দুই বছর আগে পেগাসাস আতঙ্ক হইচই ফেলে দিয়েছিল সর্বভারতীয় রাজনীতিতে। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় হ্যাকিং রুখতে তাঁর আইফোনের ক্যামেরায় লিউকোপ্লাস্ট লাগিয়ে দেন। সেই সঙ্গে ফোনে আড়ি পাতা নিয়ে দিল্লির শাসককে কটাক্ষও করেন। সেই বিপজ্জনক  স্পাইওয়্যার অ্যাটাক নিয়ে ফের আইফোন ব্যবহারকারীদের সতর্ক করল অ্যাপল। এর মধ্যে সেই কুখ্যাত ম্যালওয়্যার পেগাসাসও রয়েছে। গত অক্টোবরে কংগ্রেস সাংসদ শশী থারুর, তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র, সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব-সহ বিভিন্ন বিরোধী নেতা-নেত্রী এবং কয়েক জন সাংবাদিকের অ্যাপ্‌লের আইফোনে সতর্কবার্তা এসেছিল— ‘আপনার ফোনটি রাষ্ট্রের নিয়ন্ত্রিত হ্যাকিংয়ের নিশানা হয়েছে’। এর পরেই বিষয়টি নিয়ে বিতর্ক শুরু হয়।

অ্যাপ্‌লের বক্তব্য , লক্ষ লক্ষ দলের খরচ করে স্বল্প সংখ্যক এই ফোন ব্যবহারকারীদের আক্রমণের লক্ষ্যবস্তু করা হচ্ছে। গবেষণায় দেখা গেছে, আধুনিক কম্পিউটিং প্লাটফর্ম ব্যবহারকারীদের ক্ষেত্রে আক্রমণ বেশি হচ্ছে। যেমন, আইওএস এবং সাফারির পাশাপাশি গুগল অ্যান্ড্রয়েড, গুগল ক্রোম, এবং মাইক্রোসফট উইন্ডোজ।  সেইসঙ্গে আইমেসেজ এবং হোয়াটস্যাপ -সহ বিভিন্ন ধরণের মেসেজ এবং ক্লাউড অ্যাপে।  এই আক্রমণগুলিতে অনেক টাকা বিনিয়োগ করা হয়েছে এবং তা আরও বিকশিত হচ্ছে।

অ্যাপ্‌ল আইফোন ব্যবহারকারীদের প্রাপ্ত সমস্ত লিঙ্কের বিষয়ে সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে। অজানা লিঙ্কে ক্লিক করা থেকে বিরত থাকতে বলা হয়েছে। কোনওরকম অ্যাটাচমেন্ট খোলার আগেও সতর্ক থাকতে বলা হয়েছে। ২০২১ সালের জুলাইয়ে একটি সংবাদমাধ্যমে প্রকাশিত রিপোর্টে ইজরায়েলি ‘স্পাইওয়্যার’ পেগাসাসের সাহায্যে রাহুল গান্ধি, অভিষেক বন্দ্যোপাধ্যায়-সহ বিরোধী নেতা-নেত্রী, সাংবাদিক এমনকি, কয়েক জন বিচারপতির ফোনেও আড়ি পাতার অভিযোগ তোলা হয়েছিল নরেন্দ্র মোদির সরকারের বিরুদ্ধে। ঘটনার তদন্তের জন্য বিশেষ কমিটি গড়েছিল সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালত নিযুক্ত সেই কমিটির রিপোর্টে স্পষ্ট ভাষায় জানানো হয়েছিল মোদি সরকারের তরফে তদন্তে কোনও সহযোগিতা করা হয়নি।