আরবিআই-এর নির্দেশ মেনে মার্চের শেষ রবিবার সব ব্যাঙ্ক খোলা 

Written by SNS March 21, 2024 8:37 pm

দিল্লি, ২১ মার্চ –  মার্চের শেষদিন, অর্থাৎ ৩১ তারিখ রবিবার। কিন্তু জনসাধারণের সুবিধার জন্য আর্থিকবর্ষের শেষ দিনটিতে সব ব্যাঙ্ক কর্তৃপক্ষকে শাখা খুলে রাখার নির্দেশ দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। ভারত সরকারের তরফে সব ব্যাঙ্ককে ওইদিন কাজ করার অনুরোধ জানানো হয়েছে। কারণ মার্চের শেষদিনে সব ধরনের লেনদেন সম্পন্ন হয়ে থাকে। বিশেষত অর্থ বর্ষের শেষদিন হওয়ায় বাণিজ্যিক কোম্পানিগুলির হিসাবের ক্লোজিং হয় এই দিনটিতেই।

রাষ্ট্রায়ত্ত ও কিছু বেসরকারি ব্যাঙ্ক সরকারি পেনশন ও বেতনের লেনদেনের কাজ করে। তাই সকলের সুবিধের জন্য, ৩১ মার্চ দিনটি রবিবার হলেও ব্যাঙ্ক খোলা , সে বিষয়ে সকলকে জানিয়ে দেওয়া হয়েছে। এক্ষেত্রে কেবলমাত্র এজেন্সি ব্যাঙ্কগুলিকে এই বার্তা পাঠিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। রবিবার ব্যাঙ্ক খোলা থাকার বিষয়ে গ্রাহকদের জানিয়েও দিতে বলেছে আরবিআই। এজেন্সি ব্যাঙ্ক বলতে সরকারের ব্যাঙ্কিং ডিভিশনের সঙ্গে সম্পর্কযুক্ত ব্যাঙ্কের শাখাগুলির কথা বলা হয়েছে, যারা সরকারি লেনদেন করে থাকে। বর্তমানে সব রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক এবং বাছাই করা কিছু বেসরকারি ব্যাঙ্ক আরবিআইয়ের এজেন্সি ব্যাঙ্কের তালিকাভুক্ত রয়েছে ।
 
৩১ মার্চ, অর্থ বর্ষের শেষ দিনটি যে সব ব্যাঙ্কগুলি খোলা থাকবে সেগুলি হল, ব্যাঙ্ক অফ বরোদা, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র, কানাড়া ব্যাঙ্ক, সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ইন্ডিয়ান ব্যাঙ্ক, ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক, পাঞ্জাব অ্যান্ড সিন্ধ ব্যাঙ্ক, পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ইউকো ব্যাঙ্ক, ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, অ্যাক্সিস ব্যাঙ্ক, সিটি ইউনিয়ন ব্যাঙ্ক, ডিসিবি ব্যাঙ্ক,  এইচডিএফসি, আইসিআইসিআই, আইডিবিআই, আইডিএফসি ফার্স্ট ব্যাঙ্ক, ইন্দাসইন্ড, জম্মু-কাশ্মীর ব্যাঙ্ক, কর্নাটক ব্যাঙ্ক, কারুর বৈশ্য, কোটাক মাহিন্দ্রা, আরবিএল, ইয়েস ব্যাঙ্ক, ধনলক্ষ্মী ব্যাঙ্ক, বন্ধন, সিএসবি, ডিবিএস ব্যাঙ্ক লিমিটেড, ফেডারেল ব্যাঙ্ক, সাউথ ইন্ডিয়ান ব্যাঙ্ক।