কাশ্মীরে ভারতীয় সেনাকে যুদ্ধের হুমকি আল কায়দার

দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর কাশ্মীরে দমননীতি নিয়ে সরকার চলবে বলে জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি।

Written by SNS New Delhi | July 11, 2019 2:44 pm

ওসামা বিন লাদেন ও আয়মান আল-জওয়াহিরি (Photo: Wikimedia Commons)

দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর কাশ্মীরে দমননীতি নিয়ে সরকার চলবে বলে জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি। তার ওপর কেন্দ্র সরকারের স্বরাষ্ট্র দফতরের দায়িত্বে রয়েছেন অমিত শাহ। তিনি জানান, ‘সন্ত্রাসের সঙ্গে আপস করা হবে না’।

মােদি সরকারের এই সতর্কবার্তাকে চ্যালেঞ্জ জানিয়ে ভারতীয় সেনার ওপর প্রত্যাঘাতের হুমকি দিয়েছে আল কায়দা জঙ্গি গােষ্ঠীর প্রধান আয়মান আল-জওয়াহিরি।

জম্মু ও কাশ্মীরে ভারতীয় সেনার ওপর সরাসরি আঘাত হানার হুমকি দিল আল কায়দা প্রধান আয়মান আল-জওয়াহিরি। কাশ্মীরের মাটিতে ‘জিহাদ’- এর ডাক দিয়েছে এই জঙ্গি গােষ্ঠী।

আল কায়দার তরফ থেকে একটি ভিডিও প্রকাশ করা হয়েছে। ভিডিওতে ভারতীয় সেনা ও জম্মু ও কাশ্মীর সরকারের ওপর ‘অপ্রত্যাশিত আঘাত’ হানার হুমকি দেওয়া হয়েছে। যদিও এই সময় কোনও নির্বাচিত সরকার নেই উপত্যকায়, আরও ৬ মাস রাষ্ট্রপতি শাসনের মেয়াদ বাড়ানাে হয়েছে।

আল কায়দার মতাদর্শ সমর্থনকারী পূর্ব আফ্রিকার সন্ত্রাসবাদী সংগঠন হরকত আল-শাবাব আল মুজাহিদ্দিন সম্প্রতি আল কায়দা প্রধানের ভিডিওটি প্রকাশ করেছে। ভিডিওটির সত্যতা যাচাই করে দেখেছে ওয়াশিংটনের জাতীয় নিরাপত্তা এবং বিদেশ নীতি সংক্রান্ত সংগঠন ‘ফাউন্ডেশন ফর ডিফেন্স অব ডেমােক্র্যাসিস’।

নিজেদের লং ওয়ার জার্নাল ওয়েবসাইট জওয়াহিরির বার্তা সবিস্তার প্রকাশ করেছে। ভিডিওতে জওয়াহিরিকে বলতে শােনা গেছে, ‘আমার মতে এই মুহুর্তে ভারতীয় সেনাবাহিনী ও রাজ্য সরকারের বিরুদ্ধে আপসহীন আঘাতকেই প্রাধান্য দেওয়া উচিত কাশ্মীরে মুজাহিদদের। অর্থ ব্যবস্থা, লােকবল এবং সরঞ্জাম ভেঙে গুঁড়িয়ে দিতে হবে। যাতে ভারত মুখ খুবড়ে পড়ে। কাশ্মীরের লড়াই কোনও আলাদা লড়াই নয়। ভারতীয় সেনা বাহিনীর বিরুদ্ধে গােটা বিশ্বের মুসলিম সম্প্রদায়ের জিহাদ। সর্বত্রই এই বার্তা পৌঁছে দেওয়া উচিত’।

নরেন্দ্র মােদি, অমিত শাহ, জিহাদ, ভারতীয় সেনাবাহিনী, জঙ্গি গােষ্ঠী, আয়মান আল-জওয়াহিরি, হরকত আল-শাবাব আল মুজাহিদ্দিন, সন্ত্রাসবাদী সংগঠন, রাষ্ট্রপতি শাসন, জম্মু ও কাশ্মীর,