সিবিআই-এর তলব এড়িয়ে গেলেন অখিলেশ 

Written by SNS February 29, 2024 7:23 pm

দিল্লি, ২৯ ফেব্রুয়ারি – বেআইনি বালি খাদান মামলায় উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব সিবিআইয়ের ডাকে সাড়া দিলেন না।  বুধবার অখিলেশকে তলব করে সমন পাঠিয়েছিল সিবিআই। বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি তাঁকে সশরীরে হাজির থাকার জন্য ওই সমন পাঠানো হয়েছিল। কিন্তু সেই তলবে সাড়া দিলেন না সমাজবাদী পার্টির প্রধান তথা প্রয়াত মুলায়ম সিংহ যাদবের পুত্র অখিলেশ যাদব।

বৃহস্পতিবার সমাজবাদী পার্টির দলিত, অনগ্রসর এবং সংখ্যালঘু সংগঠনের সভায় যোগ দিতে এসে সংবাদমাধ্যমে অখিলেশ বলেন, ‘‘ভোটের আগে সমন। ওরা (সিবিআই) এখন বিজেপির শাখা হিসাবে কাজ করছে।’’  সিবিআই তলব নিয়ে  তাঁর মন্তব্য, ‘‘আমি যে নোটিস পেয়েছিলাম তার উত্তর দিয়ে দিয়েছি।’’
 
লোকসভা ভোটে উত্তরপ্রদেশে কংগ্রেসের সঙ্গে সমাজবাদী পার্টি-র জোট চূড়ান্ত হয়েছে গত সপ্তাহে। ঘটনাচক্রে, তার পরেই কেন্দ্রীয় সংস্থা সিবিআইয়ের তরফে সমন পাঠানো হয় অখিলেশকে। তবে অভিযুক্ত হিসাবে নয়, সাক্ষী হিসাবে জবানবন্দি দিতেই তাঁকে তলব করা হয়।
 
উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে অভিযোগ, ক্ষমতায় থাকাকালীন বেআইনিভাবে খনন করিয়েছেন তিনি। ২০১২ থেকে ২০১৬ পর্যন্ত উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী ছিলেন অখিলেশ। খনি দপ্তর ছিল অখিলেশের হাতে। সিবিআইয়ের অভিযোগ, এই সময়ের মধ্যে খননের লাইসেন্স নিয়ে ব্যাপক দুর্নীতি হয়। যোগীরাজ্যের সাতটি জেলা থেকে অবৈধ খননের অভিযোগ ছিল। ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনালের নিষেধাজ্ঞা উড়িয়ে খননের অনুমতিপত্র দেওয়া হয়েছিল বলে অভিযোগ। এমনকি একদিনে ১৩টি প্রকল্পে সিলমোহর দেওয়ারও অভিযোগ রয়েছে  অখিলেশের বিরুদ্ধে। সেই অভিযোগের ভিত্তিতেই তলব করা হয় অখিলেশকে। এ বিষয়ে ‘অপরাধমূলক ষড়যন্ত্রের’ অভিযোগ এনেছে সিবিআই। 

 ২০১৬ সালে সাতটি অভিযোগ দায়ের করে সিবিআই। তবে তার পরে দীর্ঘ সময় কেটে গেলেও এই মামলায় কোনও অগ্রগতি হয়নি। বিশ্লেষকদের অনুমান, লোকসভা নির্বাচনের ঠিক আগেই অখিলেশকে তলবের নেপথ্যে রাজনীতি রয়েছে ।