আদবানির পর যোশীকেও দরজা দেখাল বিজেপি

বিজেপি’র অন্যতম প্রবীণ নেতা তথা প্রাক্তন কেন্দ্রিয়মন্ত্রী মুরলী মনোহর যোশীকে এবার আর প্রার্থী করছে না বিজেপি। বয়স ৭৫ বা তার বেশি হয়ে গেলে নেতাদের অবসর নেওয়ার কথা বলছে বিজেপি।

Written by SNS March 27, 2019 11:28 am

মুরলী মনোহর যোশী (File Photo: IANS)

দিল্লি, ২৬ মার্চ – বিজেপি’র অন্যতম প্রবীণ নেতা তথা প্রাক্তন কেন্দ্রিয়মন্ত্রী মুরলী মনোহর যোশীকে এবার আর প্রার্থী করছে না বিজেপি। বয়স ৭৫ বা তার বেশি হয়ে গেলে নেতাদের অবসর নেওয়ার কথা বলছে বিজেপি। এবার এই কারণে প্রার্থী হতে পারেননি দশ জন। তালিকায় লালকৃষ্ণ আদবানি থেকে শুরু করে আরও অনেকেই আছেন। এবার কানপুরের সাংসদ মুরলী মনোহর যোশী ভোটারদের উদ্দেশে চিঠি লিখে দলের বক্তব্য জানিয়ে দিলেন। কানপুরের ভোটারদের উদ্দেশে লেখা চিঠিতে তিনি লিখেছেন, বিজেপির সাধারণ সম্পাদক (সংগঠন) আমাকে জানিয়েছেন কানপুর বা অন্য কোথাও থেকে ভোটে লড়ে (লোকসভা ইলেকশান ২০১৯) উচিত নয়। বোঝাই যাচ্ছে দেশের প্রাক্তন উপ-প্রধানমন্ত্রী লালকৃষ্ণ আদবানির মতো মুরলী মনোহর যোশীও বিজেপির আচরণে ক্ষুব্ধ। ঘনিষ্ঠ মহলে তিনি জানান, এরকম একটা সিদ্ধান্ত যে নেওয়া হচ্ছে তা দলের সভাপতি তাঁকে জানাতে পারতেন।

মুরলী মনোহর যোশী অটল বিহারী বাজপেয়ী মন্ত্রীসভায় গুরুত্বপূর্ণ পদ সামলেছেন। কানপুরের আগে বারাণসী থেকে জিততেন তিনি। গত নির্বাচনে নিজের কেন্দ্র নরেন্দ্র মোদিকে ছেড়ে দেন তিনি। বারাণসীর বদলে নিজে চলে যান কানপুরে। সেখান থেকে জয়লাভ করেন। তবে এবার বিজেপি উত্তরপ্রদেশে প্রচারের জন্য যে সূচী বানিয়েছে তাতে জায়গা পাননি যোশী। এরপর তাঁর কাছে দলের বার্তা এসে পৌছয়। তাঁর মতোই লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন না বিজেপির অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য তথা দেশের প্রাক্তন উপ-প্রধানমন্ত্রী লালকৃষ্ণ আদবানিও।