‘গ্রামে থাকতে ভয় পাচ্ছি, চলে যেতে চাই’, বলল হাথরাসের নির্যাতিতার পরিবার

তড়িঘড়ি মধ্যরাতে হাথরাসের তরুণীর দেহ সৎকার করা হয়েছিল। (Photo by Prakash SINGH / AFP)

হাথরাসের নির্যাতিতার মৃত্যুর পর এক সপ্তাহ কেটে গেলেও তার সুবিচারের দাবিতে দেশজুড়ে আন্দোলন, বিক্ষোভ হচ্ছে। নির্যাতিতার পরিবারের সঙ্গে দেখা করতে আসছেন রাজনীতিকরা। পাশে থাকার বার্তা দিচ্ছেন। আশ্বাসও দিয়েছেন ন্যায়বিচারের।

কিন্তু তার পরেও কোথাও যেন একটা ভয় গােটা পরিবারকে গ্রাস করছে। আর সেই ভয়ের কারণেই গ্রাম ছেড়ে চলে যেতে চাইছেন তারা। 

বুধবার এক সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে এমনই দাবি করেছেন নির্যাতিতার বাবা ও ভাই। প্রসঙ্গত, গত ২৯ সেপ্টেম্বর দিল্লির সফদরজং হাসপাতালে মৃত্যু হয় নির্যাতিতার। তারপর পুলিশ, প্রশাসন থেকে আদালত– এ ক’দিনে জল গড়িয়েছে অনেক দূর। 


নির্যাতিতার পরিবারের সদস্যরা জানিয়েছেন, গােটা দেশ তাদের পাশে থাকার বার্তা দিলেও সেই ঘটনার পর থেকে পুরাে গ্রাম এবং প্রতিবেশীদেরও যেন অচেনা মনে হচ্ছে। গ্রামজুড়ে একটা নিস্তব্ধতা। প্রতিবেশীরা এড়িয়ে চলছেন। পরিবারের দিকে ক্রমাগত দোষারােপের তির ছুটে আসছে। এমন পরিস্থিতিতে গ্রামে থাকা নিরাপদ মনে করছেন না তারা, দাবি নির্যাতিতার ওই পরিবারে।

নির্যাতিতার বাবা বলেছেন, ‘এ গ্রামে থাকার আর কোনও উপায় দেখছি না। গােটা পরিস্থিতি নিয়ে খুবই আতঙ্কে আছি। এখানে কায়িক পরিশ্রম করে উপার্জন করেছি। অন্য কোথাও গিয়ে এইভাবে পরিশ্রম করব। কিন্তু এ গ্রামে আর নিরাপদ বােধ করছি না। কোনও আত্মীয়ের বাড়ি বা অন্য কোথাও চলে যেতে চাই।’ 

তার আরও দাবি, চারদিকে গুজব ছড়াচ্ছে। পরিবারের উপর ক্রমশ চাপ তৈরি হচ্ছে। এমনকি ছেলেকে প্রাণে মারার হুমকিও দেওয়া হচ্ছে। এমন একটা পরিস্থিতি তৈরি হয়েছে যে, এই গ্রাম ছেড়ে চলে যাওয়া ছাড়া আর কোনও উপায় নেই। 

অন্যদিকে নির্যাতিতার ভাই বলেন, গ্রামের কেউই আমাদের খোঁজ নিচ্ছেন না। এমনকি, কী ভাবে এই ঘটনা ঘটল, সে কথাও কেউ জিজ্ঞাসা করছেন না। গােটা গ্রামই যেন আমাদের এড়িয়ে চলার চেষ্টা করছে।