নজির গড়ল দিল্লির এইমস, একই রোগীর শরীরে দুটি কিডনি প্রতিস্থাপন 

Written by SNS March 19, 2024 4:13 pm

দিল্লি, ১৯ মার্চ – একজনই রোগীর শরীরে দুটি কিডনিই প্রতিস্থাপন করে নজির গড়ল দিল্লির এইমস। রোগীর শরীরের দুটি কিডনি বিকল হতে শুরু করায় প্রতিস্থাপনের সিদ্ধান্ত নেন চিকিৎসকেরা। ওই রোগী ডায়ালিসিসেও সাড়া দিচ্ছিলেন না। সেজন্য দুটি কিডনিই প্রতিস্থাপন করেন চিকিৎসকেরা। কিন্তু কাজটি অতো সহজ ছিল না। এদিকে রোগীর শরীর দাতার কিডনি গ্রহণ করবে কিনা, গ্রহীতার শরীরে তা কতটা সঠিকভাবে কাজ করবে তা নিয়েও চিন্তাভাৱনা ছিল চিকিৎসকদের। তবে শেষ পর্যন্ত দিল্লি এইমস-এর চিকিৎসকেরা দুটি কিডনি প্রতিস্থাপন করে নজির সৃষ্টি করলেন। 

গ্রহীতা ৫১ বছরের একজন মহিলা। গ্রহীতার শরীরে দুটি কিডনি ডানদিকে প্রতিস্থাপিত করা হয়। দুটি কিডনি একদিকে প্রতিস্থাপিত করে ছিল সবথেকে বেশি চ্যালেঞ্জের বিষয়। অস্ত্রোপচারও ছিল খুবই জটিল। অন্যদিকে কিডনি দাতার বয়স ৭৮ বছর। ব্রেন ডেথের পরে তাঁর দুটি কিডনিই নেওয়া হয়। দাতার সঙ্গে সবকিছু মিলে যাওয়ায় তাঁর কিডনিই প্রতিস্থাপন করা গ্রহীতা মহিলার শরীরে। কিন্তু দাতার বয়স ৭৮ বছর হওয়ায় তাঁর কিডনি কমজোরি। সেজন্য দাতার দুটি কিডনিই প্রতিস্থাপিত করা হয় একজন রোগীর শরীরে। কিন্তু এখনও পর্যন্ত দাতার দুটি কিডনিই গ্রহীতার শরীরে সঠিকভাবে কাজ করছে।

বিশেষজ্ঞ চিকিৎসকদের মতে এটি একটি বিরল ও জটিল অস্ত্রোপচার। হেটেরোট্রপিক উপায়ে রোগীর নিজস্ব কিডনি দুটি বাদ না দিয়েই দাতার  শরীর থেকে নেওয়া কিডনি প্রতিস্থাপন করা হয়েছে। তাই রোগীর শরীরে এখন চারটি কিডনি রয়েছে। চিকিৎসকদের মতে, সাধারণত রোগীর শরীরে একটি করেই কিডনি প্রতিস্থাপন করা হয়। দাতার শরীর থেকে নেওয়া দুটি কিডনির একটি পায় একজন, অন্যটি প্রতিস্থাপন করা হয়   কোনও রোগীর শরীরে। কিন্তু এক্ষেত্রে একজনকেই দুটি কিডনি দেওয়া হয়।

এই নজিরবিহীন অস্ত্রোপচারে ছিল এইমসের ডিপার্টমেন্ট অফ সার্জিক্যাল ডিসিপ্লিন, ডিপার্টমেন্ট অফ নেফ্রোলজি এবং অর্গ্যান রিট্রিভাল ব্যাঙ্কিং অর্গানাইজেশন । হাসপাতালের অ্যাডিশনাল প্রফেসর অফ সার্জারি ডক্টর আসুরি কৃষ্ণা জানিয়েছেন, গত কয়েকমাস ধরে রোগীকে পর্যবেক্ষণে রাখা হয়েছিল। তিনি এখন সুস্থ রয়েছেন। গ্রহীতার নিজস্ব দুটি কিডনিও তাঁর শরীরে রয়েছে। গত বছর ২২ ডিসেম্বর জোড়া কিডনি প্রতিস্থাপনের অস্ত্রোপচার হয়েছে দিল্লির এইমসে।