আরও সমৃদ্ধ অস্ত্রসম্ভার, বায়ুসেনা পেল ৮ অ্যাপাচে হেলিকপ্টার

আরও সমৃদ্ধ হল দেশের অস্ত্রসম্ভার। অত্যাধুনিক প্রযুক্তির আটটি অ্যাপাচে অ্যাটাক হেলিকপ্টার এল ভারতীয় বায়ুসেনার দখলে।

Written by SNS New Delhi | September 4, 2019 5:49 pm

অ্যাপাচে এএইচ ৬৪ই (Photo: IANS)

আরও সমৃদ্ধ হল দেশের অস্ত্রসম্ভার। অত্যাধুনিক প্রযুক্তির আটটি অ্যাপাচে অ্যাটাক হেলিকপ্টার এল ভারতীয় বায়ুসেনার দখলে। পাঞ্জাবের পাঠানকোট বায়ুসেনা ঘাঁটিতে আনা হল আমেরিকার তৈরি এই হেলিকপ্টারগুলি। অনুষ্ঠানে মুখ্য অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এয়ার চিফ মার্শাল বি এস বানােয়া।

বায়ুসেনার জনসংযােগ আধিকারিক অনুপম বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, আনুষ্ঠানিকভাবে এই চপারগুলি ভারতীয় বায়ুসেনায় অন্তর্ভুক্ত হল। এখনও পর্যন্ত আটটি চপার আছে। ধাপে ধাপে আসবে ২২টি উড়নযান। সবকটিই বায়ুসেনায় অন্তর্ভুক্ত হয়েছেন।

আক্রমণকারী হেলিকপ্টার আমাদের আগেও ছিল। তবে এই কপ্টারের নিশানা অব্যর্থ। মার্কিন সেনা চালায় এই অ্যাপাচে এএইচ ৬৪ই হেলিকপ্টার। সবচেয়ে আধুনিক প্রযুক্তির হেলিকপ্টার বলে স্বীকৃত অ্যাপাচে। গত পাঁচ মাসের মধ্যে এই নিয়ে বড়সড় অস্ত্র যুক্ত হল ভারতীয় বায়ুসেনায়।

মার্চে চণ্ডীগড় বায়ুসেনা ঘাঁটিতে অন্তর্ভুক্ত হয় অত্যাধুনিক চিনুক হেলিকপ্টার। ভারতীয় বায়ুসেনার আধিকারিকরা জানিয়েছেন, রাশিয়ার তৈরি এমআই৩৫ অ্যাটাক হেলিকপ্টারের বিকল্প হিসেবে ব্যবহার করা হবে অ্যাপাচে। প্রায় চার দশক ধরে ভারতীয় বায়ুসেনায় রয়েছে এমআই ৩৫ অ্যাটাক হেলিকপ্টার।