বিধানসভায় সাসপেন্ড শুভেন্দু সহ ৬ বিজেপি বিধায়ক

Written by Subhash Pal February 12, 2024 1:07 pm

কলকাতা, ১২ ফেব্রুয়ারি: আজ, সোমবার বিধানসভায় শৃঙ্খলা ভঙ্গের কারণে ফের সাসপেন্ড হলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। এই নিয়ে তিনবার সাসপেন্ড হলেন তিনি। একই কারণে আজ তাঁর সঙ্গে সাসপেন্ড হলেন আরও পাঁচ বিজেপি বিধায়ক। শুভেন্দু অধিকারী ছাড়া বাকিরা হলেন অগ্নিমিত্রা পাল, বঙ্কিম ঘোষ, তাপসী মণ্ডল, মিহির গোস্বামী এবং শঙ্কর ঘোষ। বিরোধী দলনেতা-সহ এই ছ’জন বিজেপি বিধায়ককে সাসপেন্ড করলেন বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। এরফলে চলতি বছরের রাজ্য বাজেট অধিবেশনে আর এক দিনও অংশ নিতে পারবেন না বরখাস্ত হওয়া এই বিধায়করা।

জানা গিয়েছে, আজ সোমবার বাজেট অধিবেশনের সময় বিজেপি বিধায়করা শৃঙ্খলা ভঙ্গ করায় এই শাস্তি দিয়েছেন স্পিকার। বাজেট অধিবেশনের সময় বিজেপি বিধায়করা ‘সন্দেশখালি সঙ্গে আছি’ লেখা টিশার্ট পরে অধিবেশন কক্ষে প্রবেশ করেন। ঢোকার সময় হুইসেল ও স্লোগান দেওয়ায় অধ্যক্ষ প্রবল আপত্তি জানান। এরপর বিক্ষোভ শুরু করেন বিরোধী দলের বিধায়করা। ওয়াক আউট করে অধিবেশন কক্ষ থেকে বেরিয়ে যান।

পরিস্থিতি বুঝে বিধানসভার মুখ্যসচেতক নির্মল ঘোষ বিজেপির পুরো পরিষদীয় দলকে সাসপেন্ড করার প্রস্তাব দেন। পরিষদীয় মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় সেই প্রস্তাব কিছুটা সংশোধন করেন। তিনি শুভেন্দু-সহ ছয় বিধায়ককে সাসপেন্ড করার প্রস্তাব দেন। সেই প্রস্তাবে সম্মত হয়ে শুভেন্দু সহ ছয় বিজেপি বিধায়ককে সাসপেন্ড করেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়।

এদিকে আজ এই সাস্পেন্ডের পর শুভেন্দুর নেতৃত্বে বিজেপি বিধায়করা সন্দেশখালি পরিদর্শনে যাচ্ছিলেন। একটি বাসে করে যাওয়ার পথে বাসন্তী হাইওয়েতে পুলিশ বিধায়কদের গাড়ি আটকে দেয়। এরইমধ্যে সন্দেশখালির পরিস্হিতি খতিয়ে দেখতে আজ ধামাখালি পৌঁছে গিয়েছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। তিনি সেখানকার মানুষের সঙ্গে কোথাও বলছেন।